বইমেলায় চলচ্চিত্র গ্রন্থ ‘সিনেয়াস্টের ডায়েরি’|201537|Desh Rupantor
logo
আপডেট : ২৭ ফেব্রুয়ারি, ২০২০ ১৬:৩৮
বইমেলায় চলচ্চিত্র গ্রন্থ ‘সিনেয়াস্টের ডায়েরি’
নিজস্ব প্রতিবেদক

বইমেলায় চলচ্চিত্র গ্রন্থ ‘সিনেয়াস্টের ডায়েরি’

চলচ্চিত্র নির্মাতা, লেখক ও চলচ্চিত্র সংগঠক বেলায়াত হোসেন মামুন রচিত চলচ্চিত্রগ্রন্থ ‘সিনেয়াস্টের ডায়েরি’ প্রকাশিত হয়েছে। গ্রন্থটি প্রকাশ করেছে প্রকাশনা প্রতিষ্ঠান কথাপ্রকাশ। ‘সিনেয়াস্টের ডায়েরি’ বেলায়াত হোসেন মামুনের ৫ম চলচ্চিত্রগ্রন্থ। ৩২৮ পৃষ্ঠার গ্রন্থটির মূল্য ৫০০ টাকা। অমর একুশে গ্রন্থমেলায় ‘সিনেয়াস্টের ডায়েরি’ পাওয়া যাবে কথাপ্রকাশের প্যাভিলিয়নে। সোহরাওয়ার্দী উদ্যানে কথাপ্রকাশের প্যাভিলিয়ন নম্বর ৯।

‘সিনেয়াস্টের ডায়েরি’ গ্রন্থটির বিষয়ে লেখক বেলায়াত হোসেন মামুন বলেন, ‘সিনেয়াস্টের ডায়েরি একজন চলচ্চিত্র সংসদকর্মী, চলচ্চিত্র নির্মাতা, চলচ্চিত্র সমালোচক, চলচ্চিত্র শিক্ষক ও সংগঠকের দৃষ্টিতে বাংলাদেশের চলচ্চিত্র-সংস্কৃতির বিচার-বিশ্লেষণ উপস্থিত হয়েছে। এই গ্রন্থটিতে আমার ৬টি চলচ্চিত্র প্রবন্ধ ও বক্তৃতা, ৪টি সিনেকাব্য, ৮টি চলচ্চিত্র সমালোচনা স্থান পেয়েছে। এ ছাড়া এই গ্রন্থটিতে আছে প্রিয় চলচ্চিত্রজন শ্রদ্ধেয় আমজাদ হোসেন, মুহম্মদ খসরু, বাদল রহমান, আনোয়ার হোসেন, বীরেন দাশ শর্মা এবং তারেক মাসুদের সাহচর্যে আমার স্মৃতি ও তাদের জীবনকর্মের মূল্যায়ন বিষয়ক প্রবন্ধ। একজন চিন্তাশীল চলচ্চিত্রকর্মী হিসেবে আমার চলচ্চিত্র চিন্তার সমাবেশ এই গ্রন্থ। এ কারণে গ্রন্থটির নাম রেখেছি সিনেয়াস্টে ডায়েরি। আমি আশা করি চলচ্চিত্র চিন্তায় উৎসাহী দেশের নবীন ও প্রবীণদের কাছে এ গ্রন্থ সমাদৃত হবে।

‘সিনেয়াস্টের ডায়েরি’ চলচ্চিত্রগ্রন্থের ফ্ল্যাপে লেখা রয়েছে, শিল্পবোধ ও প্রখর রাজনৈতিক সচেতনতাজারিত চলচ্চিত্র চিন্তার পরিচয় বহন করছে সিনেয়াস্টের ডায়েরি। লেখক প্রাত্যহিকতার বাইরে এসে দেখতে ও দেখাতে চেয়েছেন বাংলাদেশের চলচ্চিত্র-সংস্কৃতির সম্ভাবনা, সংকট এবং আশ্চর্যরকম রূঢ় বর্তমান।

চলচ্চিত্র চিন্তার এমন সজীব ও সহজবোধ্য উপস্থাপনা বাংলাদেশের চলচ্চিত্রচর্চায় দেখতে পাওয়া যায় না। বইটির প্রতিটি পৃষ্ঠায় চলচ্চিত্র চিন্তার মৌলিকতার ছাপ দেখতে পাই। সিনেয়াস্টের ডায়েরি একজন অভিজ্ঞ চলচ্চিত্রজনের চিন্তার দূরদৃষ্টি, উৎকণ্ঠা, দ্রোহ, বুদ্ধিবৃত্তিক সক্ষমতা এবং কুসুমিত হৃদয়ের আর্দ্র স্বরকে মলাটবন্দী করেছে।

সিনেয়াস্টের ডায়েরি বাংলাদেশের ও বাংলাভাষার চলচ্চিত্র চিন্তায় একটি মূল্যবান সংযোজন। বইটিতে বাংলাদেশের চলচ্চিত্র-সংস্কৃতির একটি পরিপূর্ণ অবয়ব উপস্থিত হয়েছে। চারটি অধ্যায়ে বিভক্ত সিনেয়াস্টের ডায়েরিতে আছে চলচ্চিত্র চিন্তার গুরুত্বপূর্ণ ৬টি বক্তৃতা ও প্রবন্ধ, ৮টি চলচ্চিত্র সমালোচনা, ৪টি সিনেকাব্য এবং প্রাতঃস্মরণীয় চলচ্চিত্রজন আমজাদ হোসেন, মুহম্মদ খসরু, বাদল রহমান, আনোয়ার হোসেন,  বীরেন দাশ শর্মা এবং তারেক মাসুদের সাহচর্যে লেখকের মূল্যবান স্মৃতি ও তাদের জীবনকর্মের মূল্যায়ন।