সোনাগাজীতে ৫ দিনব্যাপী সেলিম আল দীন মেলা|201546|Desh Rupantor
logo
আপডেট : ২৭ ফেব্রুয়ারি, ২০২০ ১৭:৫৬
সোনাগাজীতে ৫ দিনব্যাপী সেলিম আল দীন মেলা
সোনাগাজী (ফেনী) প্রতিনিধি

সোনাগাজীতে ৫ দিনব্যাপী সেলিম আল দীন মেলা

দেশবরেণ্য নাট্যকার সেলিম আল দীন স্মরণে সোনাগাজীতে শুরু হতে যাচ্ছে পাঁচ দিনব্যাপী সেলিম আল দীন মেলা। মেলা উদযাপনের প্রস্তুতি সভা ফেনী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বৃহস্পতিবার সকালে অনুষ্ঠিত হয়।

মেলা উদযাপন কমিটির আহ্বায়ক অতিরিক্ত জেলা প্রশাসক সুমনী আক্তার, যুগ্ম আহ্বায়ক সোনাগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা অজিত দেবের উপস্থিতিতে প্রস্তুতি সভায় জনপ্রতিনিধি, উপজেলা ও জেলার সংবাদকর্মীরা অংশ নেন।

সাংস্কৃতিক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ও জেলা প্রশাসনের সহযোগিতায় ৫ থেকে ৯ মার্চ নাট্যকারের জন্মস্থান সোনাগাজী উপজেলার মঙ্গলকান্দি উচ্চ বিদ্যালয় মাঠে এ মেলা অনুষ্ঠিত হবে।

মেলার উদ্বোধন করবেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়য়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ।

এ ছাড়া ফেনী ২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী ও ৩ আসনের সংসদ সদস্য লে. জেনারেল (অব.) মাসুদ উদ্দিন চৌধুরী উপস্থিত থাকবেন।

সোনাগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা অজিত দেব বলেন, সেলিম আল দীনের সৃষ্টি ও কর্ম নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে ২০১০ সালে প্রথম মেলার আয়োজন করা হয়েছিল। তখন দেশব্যাপী সাড়া ফেলেছিল এ মেলা। এবারের মেলায় নাট্যকারের প্রাণের সংগঠন বাংলাদেশ গ্রাম থিয়েটার ও ঢাকা থিয়েটার ছাড়াও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, হাকিম আলী গায়েন থিয়েটার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগ, ফেনী সম্মিলিত সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন দল অংশ নেবে। মেলায় সেলিম আল দীন বইয়ের স্টল, তার জীবনী নিয়ে নির্মিত প্রামাণ্য চিত্র, ছবি প্রদর্শনীসহ লোকসংগীত, নাচ, জারি, বাউল গানের আয়োজন করা হবে।

তিনি আরো বলেন, সেলিম আল দীনের বন্ধুবর বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতি নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু মেলা আয়োজনের বিষয়ে সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন। মেলা আয়োজনে সমন্বয় করছেন সেলিম আল দীন পরিবারের সদস্যরা।

তিনি জানান, মেলায় বই, মৃৎ শিল্প, হস্তশিল্প, আদিবাসীদের পণ্য, শিশুদের খেলনা, শাড়ি, চুড়ি, মনিহারি দোকানসহ ৪০টি স্টল ও ফটো গ্যালারি, নাগরদোলা, বৈদ্যুতিক নৌকা, মিনি ট্রেন থাকবে।