বন্ধুরাষ্ট্র ভারতে দাঙ্গায় গভীর উদ্বেগ প্রকাশ করছি: ১২ নাগরিক|201549|Desh Rupantor
logo
আপডেট : ২৭ ফেব্রুয়ারি, ২০২০ ১৮:৩৫
বন্ধুরাষ্ট্র ভারতে দাঙ্গায় গভীর উদ্বেগ প্রকাশ করছি: ১২ নাগরিক
নিজস্ব প্রতিবেদক

বন্ধুরাষ্ট্র ভারতে দাঙ্গায় গভীর উদ্বেগ প্রকাশ করছি: ১২ নাগরিক

ভারতের দিল্লিতে চলমান সহিংসতায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন ১২ নাগরিক। 

তারা হলেন আনিসুজ্জামান, আব্দুল গাফ্ফার চৌধুরি, হাসান আজিজুল হক, অনুপম সেন, হাসান ইমাম, সারোয়ার আলী, রামেন্দু মজুমদার, মফিদুল হক, তারেক আলী, মামুনুর রশীদ, নাসির উদ্দীন ইউসুফ, গোলাম কুদ্দুছ।

বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তারা এ উদ্বেগ প্রকাশ করেন। মুক্তিযোদ্ধা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইসুফ বাচ্চু গণমাধ্যমে বিবৃতিটি পাঠান। 

বিবৃতিতে তারা বলেন, আমারা ভারতের রাজধানী দিল্লিতে চলমান সাম্প্রদায়িক দাঙ্গা পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন। ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে বেশ কিছু দিন দিল্লিসহ সারা ভারতে রাজনৈতিক-সামাজিক শক্তি ও দল বিবৃতি, সমাবেশ, প্রতিবাদী মিছিল-সমাবেশের মধ্য দিয়ে গণতান্ত্রিক অধিকার সমুন্নত রাখার প্রত্যয় ব্যক্ত করে আসছিল। বিগত ক'দিনে হঠাৎ করে পরিস্থিতির অবনতি হয়। এনআরসি বিরোধীদের ওপর সহিংস আক্রমণ শুরু হয়। ইতিমধ্যে ২৭ জনের প্রাণহানী এবং বাড়ি-ঘরে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

বিবৃতিতে আরো বলা হয়, আমরা বন্ধুপ্রতিম পড়শী ও মুক্তিযুদ্ধের প্রধান সহায়তাকারী পরীক্ষিত বন্ধুরাষ্ট্র ভারতের এহেন দাঙ্গা পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করছি। একই সঙ্গে এই শঙ্কা প্রকাশ করছি যে, পরিস্থিতি সম্মিলিতভাবে সামাল দিতে না পারলে পার্শ্ববর্তী দেশসমূহে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি হতে পারে। যা এ অঞ্চলের দেশসমূহের শান্তি, গণতন্ত্র , উন্নয়ন ও সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করবে।

বিবৃতিতে তারা আরো বলেন, আমরা ভারত সরকার ও জনগণকে আহ্বান জানাই, দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহণ করে ভারতের ঐতিহ্য, সাম্প্রদায়িক সম্প্রীতি ও গণতান্ত্রিক মূল্যবোধ রক্ষা করুন। 

তারা একই সঙ্গে মুক্তিযুদ্ধের বাংলাদেশের সংগ্রামী জনগণকে সাম্প্রদায়িক সম্প্রীতির ঐতিহ্য সমুন্নত রাখার আহ্বান জানান।

তারা বলেন, সহিংসতার বিরুদ্ধে সম্প্রীতির সচেতন জাগরণ সব ধর্মান্ধতাকে রুখে দেবে- এ আমাদের বিশ্বাস।