logo
আপডেট : ২৮ ফেব্রুয়ারি, ২০২০ ২৩:২৫
ট্রাম্প নয় ভারত ‘সবচেয়ে বড়’ সংবর্ধনা দিয়েছিল বঙ্গবন্ধুকে
অনলাইন ডেস্ক

ট্রাম্প নয় ভারত ‘সবচেয়ে বড়’ সংবর্ধনা দিয়েছিল বঙ্গবন্ধুকে

সোমবার দুদিনের সফরে ভারত আসেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেখানে তাকে বিপুল সংবর্ধনা দেওয়া হয়। আহমেদাবাদ স্টেডিয়ামে তাকে সংবর্ধনা দেয় লক্ষাধিক মানুষ।

তবে ডোনাল্ড ট্রাম্প ভারতের ইতিহাসে নিজেকে সবচেয়ে বেশি সংবর্ধিত বিদেশি প্রধান হিসেবে দাবি করেছেন এমনটা জানিয়ে কংগ্রেস নেতা অধীর চৌধুরী বলেছেন, ট্রাম্প নন সবচেয়ে বেশি সংবর্ধনা পেয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

১৯৭২ সালের ৬ ফেব্রুয়ারি ভারতের কলকাতার ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে প্রায় ১০ লাখ মানুষের সমাবেশে ভাষণ দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী।

এর আগে ১৯৭০ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীন হয়। বঙ্গবন্ধু দেশে ফেরেন ১০ জানুয়ারি। তার প্রায় মাসখানেক পর তিনি যান ভারত সফরে। সেখানে তাকে বিপুল সংবর্ধনা দেওয়া হয়।

অধীর চৌধুরী বুধবার তার টুইটারে লেখেন, ‘প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন, তিনি গুজরাটে কোনো বিদেশি রাষ্ট্রপ্রধানকে দেওয়া সবচেয়ে বড় সংবর্ধনা প্রত্যক্ষ করেছেন। আমি কি সবাইকে মনে করিয়ে দিতে পারি যে ১৯৭২ সালের ৬ ফেব্রুয়ারি কলকাতার ব্রিগেড প্যারেডে ১০ লাখ মানুষ বঙ্গবন্ধু মুজিবুর রহমানকে পেয়ে আনন্দে উদ্বেল হয়ে উঠেছিল’।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সেই ভাষণ-