সিএএ-এনআরসির প্রভাব বাংলাদেশে পড়বে না: শ্রিংলা|202232|Desh Rupantor
logo
আপডেট : ২ মার্চ, ২০২০ ১৪:৪১
সিএএ-এনআরসির প্রভাব বাংলাদেশে পড়বে না: শ্রিংলা
নিজস্ব প্রতিবেদক

সিএএ-এনআরসির প্রভাব বাংলাদেশে পড়বে না: শ্রিংলা

ভারতের বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) ও জাতীয় নাগরিক নিবন্ধনের (এনআরসি) কোনো প্রভাব বাংলাদেশের ওপর পড়বে না বলে দাবি করেছেন দেশটির পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা।

সোমবার রাজধানীর সোনারগাঁও হোটেলে ‘বাংলাদেশ ও ভারত: একটি প্রতিশ্রুতিবদ্ধ ভবিষ্যৎ’ শীর্ষক সেমিনারে তিনি এমন দাবি করেন।

এ সময় দুদেশের মধ্যে ‘সবচেয়ে বিস্তৃত ও সংহত’ সম্পর্কের কথা তুলে ধরে ভারতের পররাষ্ট্র সচিব বলেন, দেশটির এনআরসি ও সিএএ-এর কোনো প্রভাব বাংলাদেশের ওপর পড়বে না।

শ্রিংলা আরও বলেন, ‘এনআরসি এবং সিএএ পুরোপুরি ভারতের অভ্যন্তরীণ বিষয়।’

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামকে উদ্ধৃত করে তিনি বলেন, ‘আমরা সবাই সুখ-দুঃখ সমানভাবে ভাগ করে নেই- এই বাণী যেন আমাদের সবাইকে উদ্বুদ্ধ করে যে, এই বিশ্বায়নের যুগে সুখ-দুঃখ কোনো সীমান্ত মানে না এবং সবার দ্বারপ্রান্তেই আসে।’

ভারতের পররাষ্ট্র সচিব বলেন, ‘বাংলাদেশের প্রতি আমাদের মনোভাব সবসময় এই চেতনা দিয়েই প্রকাশিত হবে। আমার বিশ্বাস, আমাদের প্রধানমন্ত্রীর সফরটিতে বাংলাদেশের প্রতি ভারতের নিরন্তর শুভেচ্ছা, বিশ্বাস ও সম্মানের পূর্ণ প্রতিফলন হবে।’

বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইএসএস) আয়োজিত এই সেমিনারে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী পানি বণ্টন ও ধর্মনিরপেক্ষ মূল্যবোধ রক্ষার বিষয়ে জোর দেন।

তিনি বলেন, ধর্মনিরপেক্ষ সমাজ রক্ষায় বাংলাদেশ ও ভারতকে নিবিড়ভাবে কাজ করতে হবে।

এ সময় দুদেশের মধ্যকার দীর্ঘমেয়াদি সব সমস্যার সমাধানের কথাও উল্লেখ করেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা।

অনুষ্ঠানে অন্যদের মাঝে বক্তব্য রাখেন বিআইএসএস’র চেয়ারম্যান রাষ্ট্রদূত ফজলুল করিম এবং ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস।

চলতি মাসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের আগে সব বিষয় চূড়ান্ত করতে সোমবার সকালে ঢাকা আসেন দেশটির পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা।