মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে কারিগরি শিক্ষা: শিক্ষামন্ত্রী |202473|Desh Rupantor
logo
আপডেট : ৩ মার্চ, ২০২০ ২৩:৫৬
মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে কারিগরি শিক্ষা: শিক্ষামন্ত্রী
মাদারীপুর প্রতিনিধি

মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে কারিগরি শিক্ষা: শিক্ষামন্ত্রী

ছবি: দেশ রূপান্তর

সব মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীরা কারিগরি শিক্ষা পাবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেছেন, ‘মাধ্যমিক হোক আর মাদ্রাসা হোক আর সাধারণ হোক ষষ্ঠ শ্রেণি থেকে ৮ম শ্রেণি পর্যন্ত সব শিক্ষাপ্রতিষ্ঠানে কারিগরি শিক্ষা পাবে শিক্ষার্থীরা।’

মঙ্গলবার দুপুরে জেলার কালকিনির ঐতিহ্যবাহী বীরমোহন উচ্চ বিদ্যালয়ের শতবর্ষ উদযাপন অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব একথা বলেন।

তিনি বলেন, ‘নবম ও দশম শ্রেণিতে দুটি কারিগরি বিষয় পড়ানো হবে, তবে বাধ্যতামূলক অন্তত একটি বিষয় কারিগরি বিষয় পড়তে হবে।’ এরপর যদি কেউ পড়তে চায় বা না চায় সেও কিন্তু নিজের আত্মকর্মসংস্থান করতে পারবে।’ আমরা সেই ব্যবস্থা সব শিক্ষাপ্রতিষ্ঠানে করছি।’

তিনি বলেন, প্রশ্নপত্র ফাঁস বন্ধ করা হয়েছে–এটা শুধু শিক্ষা মন্ত্রণালয়ের না, প্রশ্ন ফাঁসের কৃতিত্ব দাবিদার শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক, আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারীবাহিনী, সব গোয়েন্দা সংস্থা, প্রশাসন, সংবাদমাধ্যমের সহযোগিতা ছাড়া এ প্রশ্নফাঁস, এই অপকর্মটিকে বন্ধ করা যেত না। তাই সবাইকে আমি ধন্যবাদ জানাই।

তিনি বলেন, ২০০৮ সালে আমাদের প্রধানমন্ত্রী বলেছিলেন ডিজিটাল বাংলাদেশ, তার অনেক অনেক বছর পর আমাদের পার্শ্ববর্তী দেশগুলো এখন বলছে তাদের দেশকে ডিজিটাল দেশ করার কথা। আমাদের এখন প্রত্যন্ত অঞ্চলে ডিজিটাল বাংলাদেশের সেবা পৌঁছে গেছে।

শতবর্ষ উদযাপন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং মাদারীপুর-৩ আসনের সংসদ সদস্য ড. আবদুস সোবহান গোলাপ, মহিলা সংরক্ষিত আসনের সংসদ সদস্য অধ্যাপিকা তাহমিনা সিদ্দিকী, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী বকুল হোসেন।