এগুলো কাঁচা খাওয়াই বেশি স্বাস্থ্যকর|203341|Desh Rupantor
logo
আপডেট : ৮ মার্চ, ২০২০ ১১:৩১
এগুলো কাঁচা খাওয়াই বেশি স্বাস্থ্যকর
নিজস্ব প্রতিবেদক

এগুলো কাঁচা খাওয়াই বেশি স্বাস্থ্যকর

রান্না, সেদ্ধ, ভাপ দেওয়া বা ভাজার ফলে খাবারের পুষ্টিমানে প্রভাব পড়ে। পুষ্টিবিদদের মতে, রান্নার ফলে খাবারের ভিটামিন সি এবং বি উপাদান নষ্ট হতে পারে।

তাই নিচের খাবারগুলোর পুষ্টিগুণ বজায় রাখার জন্য কাঁচা খাওয়াই উত্তম।

গাঢ় সবুজ সবজি: ব্রোকলির মতো গাঢ় সবুজ সবজিতে ভিটামিন সি এবং ক্যালসিয়ামে ভরপুর। এতে সালফোরাফেন নামে এক ধরনের উপাদান আছে যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে এবং হার্টের স্বাস্থ্যের উন্নতি ঘটায়। ব্রোকলি সেদ্ধ করার ফলে এই উপাদান ৭০ শতাংশ কমে যায়।

নারকেল: হাইড্রেটিং খাবারের মধ্যে অন্যতম এটি। এতে প্রাকৃতিকভাবে উচ্চমাত্রায় ইলেকট্রোলেইট রয়েছে। এছাড়া এটি স্বাস্থ্যকর চর্বির ভালো উৎস। শুকনো বা ভাজা নারকেলের মধ্যে একই ধরনের পুষ্টি মিলবে না।

আপেল: শুকানোর প্রক্রিয়ার মধ্য দিয়ে আপেলের পুষ্টি এবং খনিজ উপাদান নষ্ট হয়ে যেতে পারে। তবে রান্নার ফলে এর সুগারের মাত্রা বেড়ে যায় এবং ক্যালরি এবং কার্বোহাইড্রেটও বেড়ে যায়।

ক্যাপসিকাম: ভিটামিন সি এর ভালো উৎস। ৩৭৫ ডিগ্রি তাপমাত্রায় রান্নার ফলে ক্যাপসিকামের পুষ্টিমান নষ্ট হয়ে যেতে পারে। এ ছাড়া উত্তাপে ভিটামিন সি নষ্ট হয়।

বেরি: শুকানোর ফলে বেরি ফলের পুষ্টি উপাদান আগের মতো থাকে না। শুকানোর প্রক্রিয়ার সঙ্গে সঙ্গে এর ভিটামিন এবং খনিজ উপাদান নষ্ট হয়ে যায়।

বাদাম: শুকনোর চেয়ে কাঁচা বাদামে বেশি লৌহ, ম্যাগনেশিয়াম এবং ফসফরাস থাকে।

পেয়ারা: উপমহাদেশের অনেক জায়গায় পেয়ারা সেদ্ধ বা রান্না করে খাওয়ার প্রচলন রয়েছে। খেতে সুস্বাদু হলেও তাপের ফলে এর দ্রবণীয় পুষ্টি উপাদানগুলো নষ্ট হয়ে যায়।

অঙ্কুর বীজ: ভিটামিন সি, আঁশ, ফলিত, কপার এবং ম্যাঙ্গানিজের ভালো উৎস এটি। রান্নার ফলে এর গুণগত মান নষ্ট হয়ে যায়। বিশেষ করে ভিটামিন সি এবং ফলিত তাপে ধ্বংস হয়ে যায়।