স্পেনে ৮ বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত|204372|Desh Rupantor
logo
আপডেট : ১৪ মার্চ, ২০২০ ০০:১১
স্পেনে ৮ বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত
নিজস্ব প্রতিবেদক

স্পেনে ৮ বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত

স্পেনের রাজধানী মাদ্রিদে ৮ বাংলাদেশি নাগরিক করোনাভাইরাসে (কোভিড–১৯) আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন বলে জানা গেছে।

আক্রান্ত ব্যক্তিদের মধ্যে তিনজন সিলেটের, ঢাকার এক দম্পতি ও যশোরের একজন। অন্যদের বিষয়ে কিছু জানা যায়নি। ঢাকার দুজনের অবস্থা আশঙ্কাজনক।

বাংলাদেশি মানবাধিকার সংস্থা ভালিয়েন্তে বাংলার সভাপতি মো. ফজলে এলাহী এ তথ্য জানিয়েছেন।

মাদ্রিদে বাংলাদেশের উপরাষ্ট্রদূত হারুন আল রশিদ গণমাধ্যমকে এ বিষয়ে বলেন, এখানকার বাংলাদেশি সম্প্রদায়ের নেতারা আট বাংলাদেশির করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার বিষয়টি জানিয়েছেন। এ নিয়ে আমরা গণমাধ্যমে প্রতিবেদন দেখেছি। এ বিষয়ে বিস্তারিত খোঁজ নিচ্ছি। আক্রান্ত লোকজন পরিচয় গোপন করতে চান বলে আমাদের জানানো হয়েছে।

উপরাষ্ট্রদূত জানান, ইতালিতে কোভিড–১৯ সংক্রমণের পরিপ্রেক্ষিতে দূতাবাস একটি হটলাইন চালু করেছে। কিন্তু এখন পর্যন্ত কেউ ওই হটলাইনে কোনো তথ্য জানায়নি।

এর আগে সিঙ্গাপুরে পাঁচজন বাংলাদেশি এই ভাইরাসের শিকার হন। তাদের মধ্যে চারজন সুস্থ ও একজনের অবস্থা সংকটাপন্ন। আরব আমিরাতে ও ইতালিতে দুই বাংলাদেশি করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। এ ছাড়া যুক্তরাজ্যে বাংলাদেশি বংশোদ্ভূত একজন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন।

বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৭২০ জন। আক্রান্ত এক লাখ ৪৩ হাজার ৩৪৩ জন। তবে এর মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৬৮ হাজার ৩২৪ জন। মৃত ও আক্রান্তের অধিকাংশই হচ্ছে চীনের হুবেই প্রদেশের বাসিন্দা। অঞ্চলটির রাজধানী উহান থেকে ডিসেম্বরের শেষে ভাইরাসটি ছড়িয়ে পড়ে।

তবে চীনে করোনার প্রাদুর্ভাব কমে আসলে ইউরোপসহ কয়েকটি দেশে ভয়াবহ সংক্রমণ ঘটেছে। ইতালির মাধ্যমে ঝুঁকির মুখে পড়ে গেছে গোটা ইউরোপ। ফ্রান্সে আক্রান্ত হয়েছে দুই হাজার ২৮৪ জন, মারা গেছে ৪৮ জন। স্পেনে আক্রান্ত ২ হাজার ২৭৭ জন, মৃত ৫৫ জন। যুক্তরাজ্য, নেদারল্যান্ডস, বেলজিয়াম, অস্ট্রিয়াসহ আরও দেশে আক্রান্তরা মারা গেছে।

এদিকে ইরানেও লাফিয়ে লাফিয়ে মৃতের সংখ্যা বাড়ছে। দেশটিতে মারা গেছে ৪২৭ জন, আক্রান্ত ১০ হাজার ৭৫ জন। দেশটিতে পার্লামেন্টের এমপিসহ সরকারি অনেক শীর্ষ কর্মকর্তা আক্রান্ত হয়েছেন করোনায়।

ভারতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত ৭৩ জনকে শনাক্ত করা হয়েছে এবং এতে মৃত্যু হয়েছে একজনের। অন্যদিকে বাংলাদেশে এখন পর্যন্ত ৩ জন করোনা আক্রান্ত শনাক্ত হলেও তাদের মধ্যে দুজন সুস্থ হয়ে উঠেছেন।

সূত্র: প্রথম আলো।