করোনাভাইরাসে ভারতে দিল্লিসহ ৭৫ জেলা লকডাউন|206070|Desh Rupantor
logo
আপডেট : ২২ মার্চ, ২০২০ ২১:১৭
করোনাভাইরাসে ভারতে দিল্লিসহ ৭৫ জেলা লকডাউন
নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসে ভারতে দিল্লিসহ ৭৫ জেলা লকডাউন

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ভারতে ৭৫ জেলা লকডাউন ঘোষণা করা হয়েছে। ভারতের কেন্দ্রীয় সরকার রোববার নয়াদিল্লিতে এক বৈঠকে এ ঘোষণা দেয়।  

ঘোষণা অনুযায়ী জরুরি কাজে নিয়োজিত পরিবহন ছাড়া আর সব যান চলাচল ৩১ মার্চ পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত হয়।
এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, ৩১ মার্চ পর্যন্ত ভারতের অভ্যন্তরীণ রেল, বাস ও বিমান চলাচল বন্ধ থাকবে। যেসব জেলায় করোনা আক্রান্তদের শনাক্ত করা হয়েছে তার সবগুলোই লকডাউন রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

অন্যদিকে কেন্দ্রীয় সরকারের এই নির্দেশনার পরপরই সোমবার থেকে ২৭ মার্চ পর্যন্ত কলকাতাসহ পশ্চিমবঙ্গের সব জেলা লকডাউন করার সিদ্ধান্ত নেয় পশ্চিমবঙ্গের রাজ্য সরকার। 

রাজ্য সরকারের পক্ষ থেকে জনগণকে সোমবার বিকেলের মধ্যে নিত্যপ্রয়োজনীয় এবং অত্যাবশ্যক সামগ্রী দরকার সংগ্রহ করে নিতে আহ্বান জানান হয়। 

লকডাউনের সময় হাসপাতাল, স্বাস্থ্যকেন্দ্র ও ওষুধের দোকান খোলা থাকবে।

রোববার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ডাকে ‘জনতার কারফিউ’তে অংশ নিয়েছেন দেশটির জনগণ। স্বেচ্ছায় ১৪ ঘণ্টা ঘরবন্দী হয়ে থাকার পর বিকেল পাঁচটায় দেশের বিভিন্ন প্রান্তে বাড়ির বারান্দা এবং ছাদ থেকে কাঁসর-ঘণ্টা, শাঁখ বাজিয়ে, হাততালি দিয়ে জরুরি পরিষেবার সঙ্গে নিয়োজিতদের ধন্যবাদ জানানো হয়। রাজনীতিবিদ এবং তারকারাও জরুরি পরিষেবায় নিযুক্ত মানুষদের ধন্যবাদ জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবি, ভিডিও প্রকাশ করেন।

এ পর্যন্ত ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩৪১, মারা গেছেন সাত জন।