সিনেমা আর বইয়ে কাটছে সময়|206741|Desh Rupantor
logo
আপডেট : ২৬ মার্চ, ২০২০ ০০:০০
সিনেমা আর বইয়ে কাটছে সময়
মাসিদ রণ

সিনেমা আর বইয়ে কাটছে সময়

জনপ্রিয় অভিনেত্রী মৌটুসী বিশ্বাস। আজ স্বাধীনতা দিবস উপলক্ষে দুটি নাটকে অভিনয় করেছেন তিনি। নাটক ও সমসাময়িক বিষয়ে তার সঙ্গে কথা বলেছেন মাসিদ রণ

স্বাধীনতা দিবসের দুই নাটকে...

নিয়াজ মাহবুবের পরিচালনায় ‘কঙ্কাল’ নামের একটি নাটকে অভিনয় করেছি। আর সতীর্থ রহমানের গল্প ও নির্দেশনায় অভিনয় করেছি ‘স্বপ্ন মৃত্যু কিংবা ভালোবাসার গল্প’ নাটকে। ‘স্বপ্ন মৃত্যু ও ভালোবাসা’ নাটকটি চ্যানেল আইয়ে ও ‘কঙ্কাল’ নাটকটি বিটিভিতে প্রচার হবে। ‘কঙ্কাল’ নাটকে একজন সাংবাদিকের চরিত্রে অভিনয় করেছি। চরিত্রটিতে অভিনয় করতে গিয়ে আমি বুঝেছি সাংবাদিকরা কত কষ্ট করেন। কত গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। এটি যে আসলেই একটি চ্যালেঞ্জিং পেশা তা আমি খুব ভালোভাবে অনুধাবন করতে  পেরেছি। মানুষের কাছে সত্য সংবাদ পরিবেশনের ক্ষেত্রে কত  যে শ্রম দিতে হয় তা এই চরিত্রে অভিনয় করতে গিয়ে উপলব্ধি করেছি।

‘আগুনপাখি’র কেন্দ্রীয় চরিত্র...

দীপ্ত টিভির জন্য নির্মিত পারভেজ আমিনের পরিচালনায় মেগা ধারাবাহিক ‘আগুনপাখি’র কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করছি। সর্বশেষ এই নাটকের কাজ করেই হোম কোয়ারেন্টাইনে আছি। এটি কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের মায়ের জীবনের গল্প নিয়ে নির্মিত। আমি মুখ্য চরিত্রটি করছি। গল্পের সময়কাল যেহেতু অনেক আগের, তাই এর পোশাক, সাজসজ্জা ও অভিনয়ের ধরন রপ্ত করতে বেশ পরিশ্রম করতে হয়েছে। আশা করছি কাজটি দর্শকের মাঝে সাড়া ফেলবে।

সিনেমা আর বইয়ে...

সারা পৃথিবী যে সংকটজনক অবস্থা পার করছে, তা থেকে উদ্ধারের সবচেয়ে ভালো উপায় হলো ঘরে থাকা। মানুষ তারপরও সেই কাজটি করছে না। অনেককে বলতে শুনেছি এতদিন কীভাবে ঘরে বসে কাটাব? কিন্তু আমার ক্ষেত্রে ঘটছে উল্টোটা। যেহেতু দীর্ঘদিন ঘরে থাকতে হবে, তাই আগেই পরিকল্পনা করেছিলাম কী কী করব। কিন্তু আদতে তার কিছুই করতে পারছি না। সময় এতই দ্রুত চলে যাচ্ছে। এই কটা দিন ভেবেছিলাম বই পড়ব। কিন্তু বইয়ের চেয়ে এখন সিনেমা দেখতেই বেশি ভালো লাগছে। গতকাল জুলিয়েট বিনোশ অভিনীত ফ্রেঞ্চ সিনেমা ‘ব্লু’ দেখেছি। তার আগে ঋতুপর্ণ ঘোষের জাতীয় পুরস্কারপ্রাপ্ত সিনেমা ‘বাড়িওয়ালী’ আবার দেখেছি। আমি তার সিনেমাগুলো বছরে একবার দেখি। প্রতিবারই নতুন অর্থ নিয়ে হাজির হয় সিনেমাগুলো। তার ‘দহন’ ও ‘পারমিতার একদিন’ও দেখার পরিকল্পনা রয়েছে। কিছু ইংরেজি সিনেমা সংগ্রহ করেছি। সেগুলো দেখব। এর মধ্যে রয়েছে ‘জোকার’ ও ‘দ্য স্টার ইজ বর্ন’। ফ্রান্সের অন্যতম পুরোধা সাহিত্যিক মিলান কুন্ডেরার উপন্যাস অবলম্বনে তৈরি ‘দ্য আনবেয়ারেবল লাইটনেস অব বিং’ শেষ করেছি। তার ‘দ্য জোক’ দেখব আজ। সিনেমাগুলো শেষ হলে রবীন্দ্রনাথের ‘বাল্মীকি প্রতিভা’ নিয়ে লেখা সুভাস চৌধুরীর বইটি ধরব। রবীন্দ্রনাথের ‘মানুষের ধর্ম’ প্রবন্ধগ্রন্থও পড়ার ইচ্ছা।  ‘বিনোদিনী দাসী সমগ্র’ অনেক আগেই সংগ্রহ করেছি। সময় পেলে সেটিও শেষ করব।