এশিয়ার আড়াই কোটি মানুষ দরিদ্র হবে|208099|Desh Rupantor
logo
আপডেট : ১ এপ্রিল, ২০২০ ০০:০০
বিশ্বব্যাংকের পূর্বাভাস
এশিয়ার আড়াই কোটি মানুষ দরিদ্র হবে
নিজস্ব প্রতিবেদক

এশিয়ার আড়াই কোটি মানুষ দরিদ্র হবে

করোনাভাইরাসের কারণে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর অর্থনীতির ওপর প্রচণ্ড নেতিবাচক প্রভাব পড়বে বলে আশঙ্কা করছে বিশ্বব্যাংক। এতে এই অঞ্চলের ২৪ মিলিয়ন (২ কোটি ৪০ লাখ) মানুষ দারিদ্র্যের শিকার হবে। সংস্থাটির সর্বশেষ প্রতিবেদনের বরাতে গতকাল মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বিশ্বব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছে, করোনা মহামারীর কারণে সব দেশের অর্থনীতি তাৎপর্যপূর্ণভাবে আক্রান্ত হবে। এতে যেসব পরিবারের জীবিকা শিল্প-কারখানার ওপর নির্ভরশীল তারা চরম ঝুঁকির মুখে পড়তে পারে।

থাইল্যান্ডের পর্যটন খাত এবং ভিয়েতনাম, কম্বোডিয়াসহ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের উৎপাদনমুখী প্রতিষ্ঠানগুলোতে করোনার ব্যাপক প্রভাব পড়বে।

করোনার করুণ দৃশ্যপট তুলে ধরে বিশ্বব্যাংকের আশঙ্কা, বিশ্বের প্রায় ৩৫ মিলিয়ন (সাড়ে ৩ কোটি) মানুষ দারিদ্র্যে পতিত হবে। তাদের সংজ্ঞানুযায়ী, যাদের দৈনিক আয় সাড়ে ৫ মার্কিন ডলারের নিচে তারাই দরিদ্র। করোনাভাইরাসের উৎসস্থল চীনে এ সংখ্যা গিয়ে দাঁড়াবে ২৫ মিলিয়নে।

বিশ্বব্যাংকের অনুমান, করোনাভাইরাসের কারণে পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় উন্নয়নশীল দেশগুলোর প্রবৃদ্ধি ২ দশমিক ১ শতাংশ কমে যাবে। এ অবস্থায় এই অঞ্চলের দেশগুলোকে স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান ও চিকিৎসাসামগ্রী তৈরি কারখানা বর্ধিত করে তাতে বিনিয়োগের পরামর্শ দিয়েছে তারা। একই সঙ্গে অসুস্থ থাকাকালীন কর্মীদের ভর্তুকি দেওয়ার জন্য অনুরোধ করেছে সংস্থাটি।