প্রণোদনা: কৃষকের সুদ কমে ৪ শতাংশ|210860|Desh Rupantor
logo
আপডেট : ১৩ এপ্রিল, ২০২০ ১৬:৫৯
প্রণোদনা: কৃষকের সুদ কমে ৪ শতাংশ
নিজস্ব প্রতিবেদক

প্রণোদনা: কৃষকের সুদ কমে ৪ শতাংশ

করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতি মোকাবিলায় কৃষকদের জন্য প্রণোদনা প্যাকেজের সুদ হার কমিয়েছে বাংলাদেশ ব্যাংক। নতুন ঘোষণায় ক্ষতিগ্রস্থ কৃষকরা ৪ শতাংশ সুদে এ তহবিল থেকে ঋণ পাবেন।

সোমবার বাংলাদেশ ব্যাংক কৃষকদের চলতি মূলধন দেওয়ার জন্য ৫ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল গঠন করে পরিচালনার নীতিমালা প্রকাশ করেছে। 

সুদ হার ১ শতাংশ কমিয়ে প্রজ্ঞাপন জারি করে কেন্দ্রিয় ব্যাংক। এ তহবিল থেকে কারা ঋণ পাবে তাও জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। 

নীতিমালা অনুযায়ী, চলতি মূলধন পাবে মৌসুমভিত্তিক ফুল ও ফল চাষ, মৎস্য চাষ, পোলট্রি ও ডেইরি এবং প্রাণিসম্পদ খাত। 

কৃষক ছাড়াও যেসব উদ্যোক্তা উৎপাদিত কৃষি পণ্য ক্রয় করে সরাসরি বিক্রয় করে তারাও এ স্কিমের আওতায় ঋণ নিতে পারবে। তবে এ ক্ষেত্রে কোনো উদ্যোক্তা প্রতিষ্ঠান এককভাবে ৫ কোটি টাকার বেশি ঋণ নিতে পারবে না।
বাংলাদেশ ব্যাংক ১ শতাংশ সুদে ব্যাংকগুলোকে ঋণ দেবে। ব্যাংক তা সর্বোচ্চ ৪ শতাংশ সুদে কৃষকদের দেবে। 
এই ঋণ সর্বোচ্চ দেড় বছরের মধ্যে শোধ করতে হবে। প্রথম ছয় মাসে কৃষকের ঋণ পরিশোধে বিরতি পাবে এবং পরের ১২ মাসে ঋণ শোধ করতে হবে। 

কেন্দ্রীয় ব্যাংক জানায়, ব্যাংক গ্রাহকদের ঋণ বিতরণ করবে, তাই ঋণ আদায়ের সকল দায়-দায়িত্ব ব্যাংকেরই। ব্যাংক ঋণ আদায় করতে না পারলে তা বাংলাদেশ ব্যাংকের সঙ্গে কোনো সম্পর্ক হবে না। যদি ব্যাংক নির্দিষ্ট সময়ের মধ্যে বাংলাদেশ ব্যাংকে টাকা জমা না দেয়, তবে বাংলাদেশ ব্যাংক ওই ব্যাংকের হিসাব থেকে টাকা কেটে নেবে। এই তহবিল থেকে অর্থ নিয়ে যথাযথ ব্যবহার না হলে অতিরিক্ত ২ শতাংশ হারে সুদসহ এককালীন আদায় করবে বাংলাদেশ ব্যাংক।

এ তহবিলের নাম 'কৃষি খাতে বিশেষ প্রণোদনা মূলক পুনঃঅর্থায়ন স্কিম'। বাংলাদেশ ব্যাংক নিজস্ব উৎস থেকে এ অর্থায়ন করবে। এ জন্য ব্যাংকগুলোকে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করতে হবে। শুধু চুক্তি স্বাক্ষর করা ব্যাংকগুলো এ তহবিল থেকে ঋণ সুবিধা নিতে পারবে। 

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে দেশের সম্ভাব্য অর্থনৈতিক প্রভাব উত্তরণে ৫ এপ্রিল ৬৭ হাজার ৭৫০ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে তৈরি পোশাক খাতের জন্য ৫ হাজার কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী।