১০ টাকার চালের ওএমএস কার্যক্রম স্থগিত|210874|Desh Rupantor
logo
আপডেট : ১৩ এপ্রিল, ২০২০ ১৮:২০
১০ টাকার চালের ওএমএস কার্যক্রম স্থগিত
নিজস্ব প্রতিবেদক

১০ টাকার চালের ওএমএস কার্যক্রম স্থগিত

দেশব্যাপী চালু হওয়া ১০ টাকা কেজি দরে চাল বিক্রির বিশেষ ওএমএস কার্যক্রম স্থগিত করেছে সরকার। সোমবার খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক সারোয়ার মাহমুদ দেশ রূপান্তরকে এ তথ্য নিশ্চিত করেন। 

তিনি জানান, এই চাল কিনতে দীর্ঘ লাইন পড়ে যায় এবং এ থেকে করোনাভাইরাস সংক্রমণ হওয়ার আশঙ্কা থাকায় এই কার্যক্রম স্থগিত করা হয়েছে। 

সারোয়ার মাহমুদ বলেন, এই চাল কিনতে কোনো ধরনের কার্ডের বাধ্যবাধকতা না থাকায় অনেকে চাল কিনতে ভিড় জমান। এর মাধ্যমে করোনাভাইসার ছড়িয়ে পড়তে পারে। তাই আপাতত এই কার্যক্রম স্থগিত করা হয়েছে।
পরিস্থিতি পর্যবেক্ষণ করে পরে এই বিশেষ ওএমএস কার্যক্রম আবার শুরু করা হবে বলে জানান তিনি।

এর আগে করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতি মোকাবিলায় ঢাকাসহ দেশের সব বিভাগীয় ও জেলা শহরে ৫ এপ্রিল থেকে থেকে বিশেষ ওএমএস (ওপেন মার্কেট সেল) কার্যক্রম চালু করে সরকার। এর আওতায় নিম্নবিত্ত জনগোষ্ঠীর কাছে ১০ টাকা কেজি দরে চাল বিক্রি শুরু হয়।

তবে সাত দিন পর সোমবার তা স্থগিত করা হলো। 

এই সময়ের মধ্যে দেশজুড়ে জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্টদের দ্বারা ওএমএস এর চাল আত্মসাতের খবরও আসতে থাকে।

ওএমএসের চাল ৩০ টাকা কেজি দরে বিক্রি হলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বিশেষ ওএমএসে সেই চাল ১০ টাকা কেজিতে বিক্রি শুরু করেছিল সরকার। ৩০ টাকা কেজি দরে ওএমএসের চাল কিনতে কোনো কার্ড লাগে না। তবে সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় ১০ টাকা কেজি দরের চাল কিনতে কার্ডের প্রয়োজন হয়।পরে দরিদ্রদের কথা ভেবে এ কার্ডের বাধ্যবাধকতাও তুলে দেওয়া হয়।