তথ্যমন্ত্রীকে নিয়ে ভুল সংবাদ, বাসস প্রতিবেদকের বিরুদ্ধে ব্যবস্থা|212234|Desh Rupantor
logo
আপডেট : ১৯ এপ্রিল, ২০২০ ১৮:৩৭
তথ্যমন্ত্রীকে নিয়ে ভুল সংবাদ, বাসস প্রতিবেদকের বিরুদ্ধে ব্যবস্থা
অনলাইন ডেস্ক

তথ্যমন্ত্রীকে নিয়ে ভুল সংবাদ, বাসস প্রতিবেদকের বিরুদ্ধে ব্যবস্থা

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদকে নিয়ে ভুল সংবাদ পরিবেশন করায় সরকারি গণমাধ্যম বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) সংশ্লিষ্ট প্রতিবেদকের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

এ ছাড়া, করোনা পরিস্থিতিতে ‘বিএনপির ইন্ধনে ত্রাণের জন্য বিক্ষোভ’ ও ‘ত্রাণ চুরির সঙ্গে জড়িতরা বিএনপি ও জাসদ সমর্থক’ এমন কোন মন্তব্য করেননি বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

গণমাধ্যমে প্রকাশিত খবরের প্রতিবাদ ও ঘটনার ব্যাখ্যা দিয়ে রবিবার তথ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। এর আগে, গত শুক্রবার বাসসে সংক্রান্ত খবর প্রকাশের পর তা বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাসসে ১৭ এপ্রিল দেশের বর্তমান পরিস্থিতিতে বিভিন্ন স্থানে বিক্ষোভ সমাবেশে বিএনপি'র ইন্ধন' শিরোনামে তথ্যমন্ত্রীর বরাত দিয়ে একটি ভুল সংবাদ পরিবেশিত হয়। তথ্যগত ভুল থাকায় বাসস সংবাদটি সেদিনই প্রত্যাহার করে সংশোধিত সংবাদ প্রকাশ করেছে। কারণ তথ্যমন্ত্রী এ ধরনের কোনো বক্তব্য দেননি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভুল সংবাদ পরিবেশন করায় তথ্যমন্ত্রীর নির্দেশে সংশ্লিষ্ট প্রতিবেদকের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কয়েকটি গণমাধ্যমে বাসসের উক্ত ভুল সংবাদের সূত্র ধরে সংবাদ প্রকাশিত হয়, যার পরিপ্রেক্ষিতে একটি রাজনৈতিক দলের পক্ষ থেকে বিবৃতিও এসেছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘ভাড়া করা লোক দিয়ে ত্রাণের জন্য বিক্ষোভ করায় বিএনপি'র ইন্ধন’ এবং ‘ত্রাণে অনিয়মে বিএনপি বা জাসদ বা অন্য কোনো রাজনৈতিক দলের’ নাম উল্লেখ করে তথ্যমন্ত্রী কোনো বক্তব্য দেননি। তার বক্তব্যের অডিও-ভিডিও রেকর্ড সংরক্ষিত রয়েছে ও বিভিন্ন গণমাধ্যমে প্রচারিত হয়েছে, যেখানে এ ধরনের কোনো বক্তব্যের অস্তিত্ব নেই। এ বিষয়ে আর কোনো বিভ্রান্তির অবকাশ নেই।