এপ্রিল মাসটা কঠিন হবে, আরেকটু সতর্কতা দরকার: প্রধানমন্ত্রী|212411|Desh Rupantor
logo
আপডেট : ২০ এপ্রিল, ২০২০ ১১:১৯
এপ্রিল মাসটা কঠিন হবে, আরেকটু সতর্কতা দরকার: প্রধানমন্ত্রী
অনলাইন ডেস্ক

এপ্রিল মাসটা কঠিন হবে, আরেকটু সতর্কতা দরকার: প্রধানমন্ত্রী

ফাইল ছবি

করোনাভাইরাসের সংক্রমণ প্রবণতার দিকটি উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এপ্রিল মাসটা কঠিন হবে। এজন্য সবার আরেকটু সতর্ক হওয়া দরকার।

করোনা পরিস্থিতি নিয়ে সোমবার সকাল ১০টায় গণভবন থেকে দুই বিভাগের আট জেলার প্রশাসনের সঙ্গে ভিডিও কনফারেন্স তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘এপ্রিল মাসটা কঠিন হবে। ভাইরাসটি ছড়ানোর একটা ট্রেন্ড (সংক্রমণ প্রবণতা) আছে। আমরা আগেই সতর্ক করেছি। এপ্রিল মাসে আরেকটু সতর্ক থাকার দরকার। এই মাসে প্রাদুর্ভাব বৃদ্ধি পেয়েছে।’

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের মতো উন্নত দেশে করোনায় দেড়শ’ বাংলাদেশি মারা গেছেন। যুক্তরাজ্যেও চিকিৎসকসহ অনেক বাংলাদেশি মারা গেছেন। এক্ষেত্রে যদি বাংলাদেশের কথা বলি, সারা বিশ্বে হাজার হাজার মানুষ মারা যাচ্ছে, এপ্রিল পর্যন্ত আমরা নিয়ন্ত্রণ করেছি। আরেকটু সতর্ক হলে আরও নিয়ন্ত্রণ করা সম্ভব।

শেখ হাসিনা বলেন, আমরা শুরু থেকেই ব্যবস্থা নিয়েছি। এজন্য করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে পেরেছি। লকডাউনসহ আরও ব্যবস্থা গ্রহণ করেছি, যেখানে লোকসমাগম হয়, যেমন- স্কুল-কলেজ সেগুলো বন্ধ করে দিয়েছি।

তিনি বলেন, ‘জাতির পিতার জন্মশতবার্ষিকী উদ্‌যাপনের আমাদের অনেক আকাঙ্ক্ষা ছিল। আমরা সে প্রস্তুতিও কয়েক বছর ধরে নিয়েছিলাম। কিন্তু করোনার কারণে লোক সমাগম হতে পারে, এমন কর্মসূচি বন্ধ করে দিই। ডিজিটাল মাধ্যমে যেগুলো করা যায়, সেগুলো করেছি।’

প্রধানমন্ত্রী বলেন, করোনা ভাইরাসের কারণে সারা বিশ্ব এখন আতঙ্কিত। অতীতে এ ধরনের পরিস্থিতি সৃষ্টি হয়নি। অর্থনৈতিক কর্মকাণ্ড স্থবির। ধর্মীয় প্রতিষ্ঠানগুলোও বন্ধ।

‘মক্কা ও মদিনা শরীফ এবং ভ্যাটিকানের দিকে দেখুন। মসজিদ, মন্দির ও প্যাগোডার একই অবস্থা। অদ্ভুত একটি দৃশ্য যা আগে কখনো দেখা যায়নি’ যোগ করেন তিনি।