কিশোরগঞ্জের মানুষ কিশোরই থেকে গেছে : প্রধানমন্ত্রী|212511|Desh Rupantor
logo
আপডেট : ২০ এপ্রিল, ২০২০ ২১:৫৫
কিশোরগঞ্জের মানুষ কিশোরই থেকে গেছে : প্রধানমন্ত্রী
কিশোরগঞ্জ প্রতিনিধি

কিশোরগঞ্জের মানুষ কিশোরই থেকে গেছে : প্রধানমন্ত্রী

কিশোরগঞ্জের মানুষ কিশোর থেকে গেছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি সোমবার সকালে জেলা প্রশাসক কার্যালয়ে টেলি কনফারেন্সে জেলা পরিষদের চেয়ারম্যান মুক্তিযুদ্ধা অ্যাভোকেট জিল্লুর রহমানের সঙ্গে কথা বলার পর এ মন্তব্য করেন। 

প্রধানমন্ত্রী দ্রুত হাওরে আধুনিক রাইস মিল, কোল্ড স্টোরেজ স্থাপনের নির্দেশ দেন। 

শেখ হাসিনা আর যেন করোনার সংক্রমণ প্রতিরোধে পদক্ষেপ নিতে জেলা প্রশাসক মো. সারায়ার মোর্শেদ চৌধুরীকে নির্দেশনা দেন। 

প্রধানমন্ত্রী একজন ইমামের সঙ্গে শোলাকিয়া মাঠ নিয়ে কথা বলে কিশোরগঞ্জের সঙ্গে টেলিকনফারেন্স শেষ করেন। 
চলতি মৌসুমে ধান, চাল, গমসহ মোট ২১ লাখ মেট্রিকটন খাদ্য সংগ্রহ করা হবে বলে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

প্রধানমন্ত্রী বলেন, আমরা ইতিমধ্যে খাদ্যশস্য সংগ্রহ করা শুরু করে দিয়েছি। আগে আমরা যে পরিমাণ বোরো সংগ্রহ করতাম এবার তার চেয়ে অনেক বেশি সংগ্রহ করছি। এবার আমরা প্রায় আট লাখ মেট্রিকটন ধান, ১০ লাখ মেট্রিকটন চাল, দুই লাখ ২০ হাজার মেট্রিকটন আতপ, ৮০ হাজার মেট্রিকটন গমসহ ২১ লাখ মেট্রিকটন খাদ্য আমরা সংগ্রহ করব।
কৃষকদের প্রণোদনা প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, প্রায় ২০০ কোটি টাকা আমরা রেখেছি। এখান থেকে কৃষকদের প্রণোদনা দেওয়া হচ্ছে। ৫০ থেকে ৭০ শতাংশ ভর্তুকি দেওয়া হচ্ছে কৃষি খাতে। ধান উৎপাদন মাড়াই এসব কাজে যেসব যন্ত্র দরকার সেগুলো যাতে তারা কিনতে পারে সেই ব্যবস্থা আমরা করেছি।

কৃষকদের সুবিধা-অসুবিধা দেখার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, করোনার কারণে এখন যোগাযোগ ব্যবস্থা বন্ধ। কিন্তু ধান কাটার জন্য কৃষকদের এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে হবে। তাই তারা যাতে প্রয়োজন মতো জমিতে যেতে পারে তার জন্য আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে। 

তিনি বলেন, দেশের এক ইঞ্চি জমিও যেন অনাবাদী না থাকে তার ব্যবস্থা করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, সামনে রোজা। রোজায় যেন মানুষের কষ্ট না হয়। তার জন্য ১০ টাকায় চালসহ নানা কর্মসূচি আমরা বাম্তবায়ন করছি। ইনশাল্লাহ খ্যদ্যের কোনো অভাব হবে না। আপনারা ফলমূল, শাকসবজি, শস্য বেশি করে উৎপাদন করবেন। আগামী তিন বছরের জন্য যেন আমাদের অর্থনীতিতে বিরূপ প্রভাব না পড়ে তার ব্যবস্থা করতে হবে।