গণিতের সৃজনশীল প্রশ্নের উত্তর যেভাবে দেবে|220058|Desh Rupantor
logo
আপডেট : ২৩ মে, ২০২০ ০০:০০
গণিতের সৃজনশীল প্রশ্নের উত্তর যেভাবে দেবে

গণিতের সৃজনশীল প্রশ্নের উত্তর যেভাবে দেবে

গণিতের সৃজনশীল বিষয়গুলো নিয়ে অনেক ছাত্রছাত্রীরই টেনশন থাকে।  যা অন্য বিষয়গুলোর সৃজনশীল পদ্ধতির বেলায় দেখা যায় না। গণিতের সৃজনশীল অন্যান্য সৃজনশীল প্রশ্নের তুলনায় কিছুটা ভিন্ন। সাধারণ গণিত বা উচ্চতর গণিতের সৃজনশীল পদ্ধতিতে আবার ৪টির স্থলে ৩টি প্রশ্নস্তর থাকে- অনুধাবনমূলক, প্রয়োাগ ও উচ্চতর দক্ষতামূলক। প্রতিটি প্রশ্নের সঙ্গেই একটি অনুচ্ছেদ দেওয়া থাকে। গণিতে সৃজনশীল প্রশ্নোত্তর করার সময় কিছু বিষয় খেয়াল রাখতে হবে। জানালেন বিউটিফুল মাইন্ডের সিনিয়র শিক্ষক সাবরিনা মুস্তারি

 গণিতে উদ্দীপক খুব জরুরি তথ্যবহুল হয়। তাই শুরুতেই উদ্দীপকের খুঁটিনাটি খুঁজে বের করতে হবে।

 গণিতের সৃজনশীলে প্রশ্নের একাংশের সঙ্গে অন্য অংশের উত্তরের যোগসূত্র থাকে। তাই কখনোই প্রশ্নের কোনো অংশ বাদ দিয়ে পরের অংশে যাওয়া উচিত নয়, এক্ষেত্রে তথ্য সংকট ঘটতে পারে।

 উদ্দীপকে অনেক সময় প্রশ্নের আকারে বিভিন্ন সূত্রের অংশ দেওয়া থাকতে পারে।

 হুবহু বইয়েরধঅংক সাধারণত গণিতের সৃজনশীলে দেওয়া হয় না। কিন্তু বইয়ের বিভিন্ন কনসেপ্ট থেকেই কিন্তু প্রশ্ন করা হয়। তাই প্রশ্নের বিভিন্ন ধরন সম্পর্কে ‘পরিষ্কার ধারণা’ থাকা উচিত।

সৃজনশীলে বেশি নম্বর ওঠানো অনেক কঠিন। এই ধারণা একেবারেই ভুল। যদি তুমি মনে করো বেশি নম্বর পাওয়াই তোমার একমাত্র উদ্দেশ্য তবে সত্যিই সৃজনশীল প্রশ্ন পদ্ধতি অনেক কঠিন মনে হবে। তবে নিজের ভেতরের সৃজনশীলতাকে কাজে লাগিয়ে সময়ের যথাযথ  ব্যবহারের মাধ্যমে যদি প্রয়োজনীয় প্রচেষ্টা উপস্থিত থাকে, তবেই সৃজনশীল প্রশ্ন পদ্ধতি হবে তোমার জন্য সহজ হবে।