বুন্দেসলিগায় আজ ‘সুপার স্যাটারডে’|220066|Desh Rupantor
logo
আপডেট : ২৩ মে, ২০২০ ০০:০০
বুন্দেসলিগায় আজ ‘সুপার স্যাটারডে’
ক্রীড়া ডেস্ক

বুন্দেসলিগায় আজ ‘সুপার স্যাটারডে’

সাধারণত রবিবার মানে সানডেতে বড় দলগুলো বা লিগের আকর্ষণীয় লড়াইগুলো রাখা হয়। কিন্তু করোনা-ফিরতি বুন্দেসলিগায় এই সপ্তাহে তা হয়ে যাচ্ছে শনিবারেই। মানে আজ রাতেই পয়েন্ট তালিকার শীর্ষ ছয় দল মাঠে নামছে। তাই এই শনিবারকে বুন্দেসলিগায় ‘সুপার স্যাটারডে’ (শনিবার) বলাই যায়। ছয় দলের মধ্যে চারে থাকা লাইপজিগ বাদে শীর্ষ থেকে বায়ার্ন মিউনিখ, বরুশিয়া ডর্টমুন্ড, বরুশিয়া মনচেনগ্লাডবাখ, বায়ার লেভারকুসেন ও উলফসবুর্গের ম্যাচ আজ। এর মধ্যে শুধু বায়ার্নই পেয়েছে দুর্বল প্রতিপক্ষ। তালিকার ১৩ নম্বরে থাকা আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের সঙ্গে ঘরের মাঠে খেলবে বাভারিয়ানরা। শীর্ষস্থান ধরে রাখতে এমন একটা ম্যাচই তো চাই চ্যাম্পিয়নপ্রত্যাশী দলের। এর বাইরে দুই নম্বরে থাকা ডর্টমুন্ডের লড়াই ছয়ে থাকা উলফসবুর্গের সঙ্গে। তবে সবচেয়ে উপভোগ্য যে লড়াইটা হবে তা তিনে থাকা মনচেনগ্লাডবাখ ও পাঁচে থাকা লেভারকুসেনের। বলা যায় বায়ার্ন বাদে পরের দুই লড়াইয়ে পয়েন্ট তালিকা ওলট-পালট হতেও পারে।

তালিকায় ৫৮ পয়েন্ট নিয়ে সবার ওপরে থাকা বায়ার্ন এই অগ্রগামিতা নিশ্চিতভাবেই আরও বাড়াবে। কারণ ফ্রাঙ্কফুর্ট এমনিতেই বায়ার্নের কাছে আন্ডারডগ। ২২ খেলায় ১৯টিতে হেরেছে তারা। সর্বশেষ ৪ ম্যাচে ১৩ গোল হজম করেছে। শনিবার যে বায়ার্নের মাঠে তারা অঘটন ঘটাবে এ কথা ফুটবলের খোঁজ রাখা সাধারণ লোকও বলবে না। তাছাড়া এই রাউন্ডের পরই লিগের দুই নম্বর দল ডর্টমুন্ডের সঙ্গে জার্মান ডার্বিতে নামতে হবে বায়ার্নকে। লেভানদোস্কি-ন্যুয়ারদের জন্য শনিবারের ম্যাচ তাই ডার্বির প্রস্তুতি।

ডার্বির প্রস্তুতি ডর্টমুন্ডের জন্যও। দলটির সুবিধা বায়ার্নের চেয়ে একটু শক্তিশালী দল পাচ্ছে বিপরীতে। এতে নিজেদের ভুলত্রুটি আরও ভালো করে ঝালিয়ে নেওয়ার সুযোগ থাকছে। এমনিতে এরলিং হালান্ডের দ্যুতিতে গত ৯ ম্যাচের আটটিতে জিতে আত্মবিশ্বাসী ডর্টমুন্ড। এর মধ্যে টানা পাঁচ ম্যাচ জেতা ডর্টমুন্ড উলফসবুর্গের মাঠেও জয়ের প্রত্যাশা করতে পারে। অবশ্য স্বাগতিকরাও গত ম্যাচে জিতে তৈরি। মনচেনগ্লাডবাখ ও লেভারকুসেনের ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াইয়ের প্রত্যাশা থাকছে। দুই দলই লিগ মাঠে ফেরার পর নিজেদের গত ম্যাচে জিতেছে। দুটি জয়ই এসেছে বিপক্ষের মাঠে। এবার ঘরের মাঠে খেলার সুবিধাটা পাচ্ছে মনচেনগ্লাডবাখ। যদিও হোম সমর্থকদের পাশে পাবে না দলটি। জিতলে তাদের পয়েন্ট সংখ্যা বাড়বে, হারলে লেভারকুসেন অ্যাওয়ে জয় নিয়ে মনচেনগ্লাডবাখকে টপকে তিনে উঠে আসবে।