জোবায়ের মনিরের জামিন বাতিলে ট্রাইব্যুনালে আবেদন|236689|Desh Rupantor
logo
আপডেট : ৬ আগস্ট, ২০২০ ০০:০০
জোবায়ের মনিরের জামিন বাতিলে ট্রাইব্যুনালে আবেদন
নিজস্ব প্রতিবেদক

জোবায়ের মনিরের জামিন বাতিলে ট্রাইব্যুনালে আবেদন

অসুস্থতার কারণ দেখিয়ে জামিন পাওয়া একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলার আসামি সুনামগঞ্জের শাল্লার জোবায়ের মনিরের জামিন বাতিলে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে আবেদন করা হয়েছে। গতকাল বুধবার প্রসিকিউটর জেয়াদ আল মালুম আবেদনটি করেন। তিনি দেশ রূপান্তরকে বলেন, জামিনের শর্ত ভঙ্গ করে ঢাকার বাইরে গিয়ে নৌবিহারে যাওয়া, সাক্ষীদের ভয়ভীতি দেখানোর বিষয়টি উল্লেখ করে জামিন বাতিল করে জোবায়ের মনিরকে কারাগারে পাঠানোর আবেদন করা হয়েছে।

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় জোবায়ের মনির ও তার সঙ্গীদের বিরুদ্ধে সুনামগঞ্জের বিভিন্ন এলাকায় গণহত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগ ও লুটপাটের মতো অভিযোগ রয়েছে। মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ২০১৮ সালের ২০ ডিসেম্বর জোবায়ের মনির, জাকির হোসেন, তোতা মিয়া, সিদ্দিকুর রহমান, আবদুল জলিল, আবদুর রশিদসহ ছয়জনকে গ্রেপ্তার করে পুলিশ। তবে অভিযোগ দায়েরের পরই যুক্তরাষ্ট্রে পালিয়ে যান জোবায়েরের ভাই মুকিত মনির। ২০১৯ সালের ১৭ জুন ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা জোবায়েরসহ ১১ জনের বিরুদ্ধে অভিযোগ দাখিল করে।

গত ৯ ফেব্রুয়ারি অসুস্থতাজনিত কারণ দেখিয়ে জামিনের আবেদন করলে জোবায়েরকে শর্তসাপেক্ষে জামিন দেয় ট্রাইব্যুনাল। এর মধ্যে ঢাকায় থাকা, নিয়মিত ট্রাইব্যুনালে হাজিরা দেওয়া, কোনো সাক্ষী এবং মামলাসংক্রান্ত বিষয়ে কাউকে প্রভাবিত না করাসহ সাতটি শর্ত ছিল। জানা গেছে, ঈদুল আজহার সময় শাল্লা উপজেলার দৌলতপুরে গ্রামের বাড়িতে যান জোবায়ের। সেখানে নিজস্ব লোকজন নিয়ে নৌকায় হাওরে ঘুরে বেড়ানোসহ উপজেলার বিভিন্ন এলাকায় ঘুরে গত ৩ আগস্ট ঢাকায় ফেরেন তিনি।

প্রসিকিউটর জেয়াদ আল মালুম বলেন, ‘আবেদনে বলেছি, যেহেতু গত ৯ ফেব্রুয়ারি তাকে শর্তাধীনে অন্তর্বর্তীকালীন জামিন দেওয়া হয়, শর্তে বলা ছিল তিনি ঢাকার আদাবরে থাকবেন, তিনি বা তার আত্মীয়স্বজন সাক্ষীদের কোনো হুমকি, ভয়ভীতি দেখাতে পারবেন না। কিন্তু আমাদের কাছে তথ্য রয়েছে যে শর্ত ভঙ্গ করে গত ২৮ বা ২৯ জুলাই তিনি সুনামগঞ্জে গ্রামের বাড়িতে যান এবং তার সশস্ত্র মাস্তান গ্রুপ নিয়ে সেখানে প্রকাশ্যে মহড়া চালানো, সাক্ষীদের হুমকিধমকি দেওয়াসহ সঙ্গীদের নিয়ে নৌকা ভ্রমণ করেন। সেজন্য তিনি তার জামিনের অধিকার হারিয়ে ফেলেছেন। তার জামিন বাতিল করে তাকে কারাগারে পাঠানোর আবেদন জানানো হয়েছে। আগামী রবিবার ট্রাইব্যুনালে স্বাস্থ্যবিধি মেনে শুনানি হবে।’