শেখ হাসিনা দাবা কাল থেকে|247359|Desh Rupantor
logo
আপডেট : ২৩ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০
শেখ হাসিনা দাবা কাল থেকে
ক্রীড়া প্রতিবেদক

শেখ হাসিনা দাবা কাল থেকে

২৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উদযাপন উপলক্ষে ‘জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা টুর্নামেন্ট’ আয়োজন করতে যাচ্ছে দক্ষিণ এশিয়ান চেস কাউন্সিল। ২৪ থেকে ২৬ সেপ্টেম্বর দেশি-বিদেশি ৭৪ জন দাবাড়– এতে অংশ নেবেন। দাবা ফেডারেশনের সার্বিক তত্ত্বাবধানে এবং গোল্ডেন স্পোর্টিং ক্লাবের সহযোগিতায় এই আসরটি স্পন্সর করছে কানাডিয়ান ইউনিভার্সিটি বাংলাদেশ।

বাংলাদেশের তিন গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান, রিফাত বিন সাত্তার ও এনামুল হোসেন রাজীব ছাড়াও এশিয়া ও ইউরোপের আরও ১১ জন জিএমের খেলার কথা রয়েছে। ভারতের পাঁচজন, ইন্দোনেশিয়া ও ফিলিপাইনের দুজন করে এবং ইরান, রাশিয়া, সিঙ্গাপুর ও ভিয়েতনামের একজন করে জিএমকে আমন্ত্রণ জানানো হয়েছে। অসুস্থতার কারণে নিয়াজ মোর্শেদ এই আসরে খেলবেন না। আর অনলাইন দাবায় অভ্যস্ত নন বলে নিজেকে সরিয়ে নিয়েছেন আবদুল্লাহ আল রাকীব।

৬ হাজার ডলার প্রাইজমানির রাউন্ড রবিন লিগভিত্তিক এই টুর্নামেন্টের চ্যাম্পিয়ন ১২০০ ডলার, রানার্স আপ ৮০০ ডলার ও তৃতীয় স্থান অর্জনকারী ৫০০ ডলার করে পাবেন। এ ছাড়া বাংলাদেশের সেরা তিন দাবাড়–কে আলাদাভাবে ৭০০, ৫০০ ও ৩০০ ডলার পুরস্কার দেওয়া হবে। দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবউদ্দিন শামীমের দাবি, ‘সাম্প্রতিক সময়ে গোটা বিশ্বে অনলাইনভিত্তিক আসরগুলোর মধ্যে এই টুর্নামেন্টে দেওয়া তৃতীয় সর্বোচ্চ প্রাইজমানি।’

মূলত সাউথ এশিয়ান চেজ কাউন্সিলের সভাপতি ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি, পুলিশের মহাপরিদর্শক বেনজীর আহমেদের উদ্যোগেই এই টুর্নামেন্ট আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ। ফেডারেশনের যুগ্ম সম্পাদক ও বাংলাদেশ পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক ড. শোয়েব রিয়াজ আলম জানান, ‘আগামী বছর ফেডারেশনের উদ্যোগে একাধিক জিএম টুর্নামেন্ট আয়োজনের লক্ষ্যে একটি টাইটেল কমিটি করা হয়েছে। আশা করছি জিএম টুর্নামেন্ট নিয়ে দীর্ঘদিনের আক্ষেপটা আর থাকবে না।’ ভারতের সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দকে এই টুর্নামেন্টে খেলানোর চেষ্টা চলছে বলে জানিয়েছেন শাহাবউদ্দিন শামীম।

২৭ সেপ্টেম্বর হোটেল লা মেরিডিয়ানে পুরস্কার প্রদান করবেন ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। সভাপতিত্ব করবেন দাবা ফেডারেশনের সভাপতি আইজিপি বেনজীর আহমেদ। এছাড়া উপস্থিত থাকবেন ফেডারেশনের সহ-সভাপতি চৌধুরী নাফিজ সরাফাত। আর অনলাইনে যুক্ত হবেন এশিয়ান চেস ফেডারেশনের সভাপতি শেখ সুলতান বিন খলিফা আল নাহিয়ান।