বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে স্থানীয় শ্রমিকদের নিয়োগের দাবি|253739|Desh Rupantor
logo
আপডেট : ২২ অক্টোবর, ২০২০ ১৫:৫৪
বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে স্থানীয় শ্রমিকদের নিয়োগের দাবি
পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি

বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে স্থানীয় শ্রমিকদের নিয়োগের দাবি

দিনাজপুরের পার্বতীপুরে ৫২৫ মেগাওয়াট কয়লাভিত্তিক বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে নিয়োগের দাবিতে মানববন্ধন করেছেন স্থানীয় অভিজ্ঞ শ্রমিকেরা।

বৃহস্পতিবার সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র আন্দোলন পরিচালনা কমিটি তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রধান ফটকের সামনে এ মানববন্ধন করেন।

আগামী ২৮ অক্টোবরের মধ্যে দাবি আদায় না হলে কঠোর আন্দোলনে যাওয়ার হুঁশিয়ারি দেন শ্রমিক নেতারা।

এ সময় বক্তব্য রাখেন আন্দোলন পরিচালনা কমিটির সভাপতি হাবিবুর রহমান, সাধারণ সম্পাদক আবু সাঈদ ও সদস্যসচিব মঞ্জুরুল ইসলাম প্রমুখ।

মানববন্ধনে সাধারণ সম্পাদক আবু সাঈদ বলেন, দীর্ঘ দিনের আন্দোলন সংগ্রামের ফল হিসেবে বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে স্থানীয় অভিজ্ঞ ১৪৩ শ্রমিককে নিয়োগের অনুমোদন দেন বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কর্তৃক।

অনুমোদনের পরেও অজ্ঞাত কারণে নিয়োগ প্রক্রিয়া বাস্তবায়ন না করে দীর্ঘদিন যাবৎ কালক্ষেপণ করে আসছেন তাপবিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষ। ফলে পরিবার পরিজন নিয়ে অর্ধাহারে অনাহারে মানবেতর জীবনযাপন করছেন শ্রমিকেরা। 

সভাপতি হাবিবুর রহমান বলেন, তাপবিদ্যুৎ কেন্দ্র স্থাপনের সময় স্থানীয়দের কর্মসংস্থানের ক্ষেত্রে অগ্রাধিকারের কথা থাকলেও এখন পর্যন্ত তা সম্পূর্ণ বাস্তবায়ন করা হয়নি।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কর্তৃক ১৪৩ জনের মধ্যে ২০জন শ্রমিককে নিয়োগ প্রদান করলেও বাকি ১২৩ জনকে এখনো নিয়োগ দেয়নি।

বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে প্রধান প্রকৌশলী এস এম ওয়াজেদ আলী সরদার বলেন, শ্রমিক নিয়োগের ক্ষেত্রে স্থানীয়ভাবে আমাদের কোন এক খতিয়ার নেই। বিষয়টি সরকার কর্তৃক মন্ত্রনালয় থেকে হয়ে থাকে।