চলচ্চিত্রে অনুদান: আবেদনের সময় বাড়ল দুই মাস |254727|Desh Rupantor
logo
আপডেট : ২৭ অক্টোবর, ২০২০ ১৩:৫৮
চলচ্চিত্রে অনুদান: আবেদনের সময় বাড়ল দুই মাস
নিজস্ব প্রতিবেদক

চলচ্চিত্রে অনুদান: আবেদনের সময় বাড়ল দুই মাস

২০২০-২১ অর্থ বছরে সরকারি অনুদানে পূর্ণদৈর্ঘ্য ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের জন্য প্রস্তাব জমাদানের সময় বৃদ্ধি করা হয়েছে।

তথ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক নোটিশে বিষয়টি জানা যায়।  

সেখানে বলা হয়, বৈশ্বিক মহামারি করোনা পরিস্থিতির কারণে আগে প্রকাশিত বিজ্ঞপ্তিতে উল্লিখিত শর্তাবলি অপরিবর্তিত রেখে পূর্ণাঙ্গ প্যাকেজ প্রস্তাব জমাদানের সময়সীমা আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

এর আগে ২৭ আগস্ট প্রকাশিত বিজ্ঞাপনে বলা হয়, ২০২০-২০২১ অর্থবছরে সরকারি অনুদান প্রদানের উদ্দেশ্যে কাহিনি ও চিত্রনাট্য বাছাইয়ের জন্য প্রস্তাব আহ্বান করেছে তথ্য মন্ত্রণালয়। আগামী ২৯ অক্টোবর বিকেল ৪টা পর্যন্ত তথ্য মন্ত্রণালয়ের চলচ্চিত্র ২ শাখায় আবেদন করা যাবে।

অনুদানের শর্ত অনুযায়ী, শুধুমাত্র বাংলাদেশের নাগরিকেরা অনুদান প্রাপ্তির জন্য বিবেচিত হবেন। তবে নির্মাণাধীন বা মুক্তিপ্রাপ্ত কোনো চলচ্চিত্রের চিত্রনাট্য অনুদানের জন্য বিবেচিত হবে না। প্রতি অর্থ বছরে ১০টি পূর্ণদৈর্ঘ্য ও ১০টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রকে অনুদান দেওয়া হবে। তবে বিশেষ ক্ষেত্রে সরকার পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের সংখ্যা বাড়াতে পারবে। পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের ক্ষেত্রে কমপক্ষে ১টি মুক্তিযুদ্ধভিত্তিক এবং স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের ক্ষেত্রে ১টি শিশুতোষ চলচ্চিত্র অন্তর্ভুক্ত থাকবে।

এ বিষয়ে উপসচিব সাইফুল ইসলাম বলেছিলেন, “চলচ্চিত্র শিল্পে মেধা ও সৃজনশীলতাকে উৎসাহিত করা এবং বাংলাদেশের আবহমান সংস্কৃতি সমুন্নত রাখা এ চলচ্চিত্র অনুদানের লক্ষ্য। পাশাপাশি স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা এবং মানবিক মূল্যবোধসম্পন্ন জীবনমুখী, রুচিশীল ও শিল্পমান সমৃদ্ধ পূর্ণদৈর্ঘ্য ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের উদ্দেশ্যে অনুদানের জন্য প্রস্তাব আহ্বান করা হয়েছে।”