অতিরিক্ত ফি আদায়ের প্রতিবাদে ছাত্র ইউনিয়নের বিক্ষোভ|255375|Desh Rupantor
logo
আপডেট : ৩০ অক্টোবর, ২০২০ ২২:৪২
অতিরিক্ত ফি আদায়ের প্রতিবাদে ছাত্র ইউনিয়নের বিক্ষোভ
নেত্রকোনা প্রতিনিধি

অতিরিক্ত ফি আদায়ের প্রতিবাদে ছাত্র ইউনিয়নের বিক্ষোভ

বিভিন্ন কলেজে চলতি বছর একাদশ শ্রেণিতে ভর্তি বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ফি আদায় এবং শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে দুর্নীতি বন্ধের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে নেত্রকোনা ছাত্র ইউনিয়ন।

শিক্ষার্থীদের কাছ থেকে আদায়কৃত অতিরিক্ত ফি সাত দিনের মধ্যে ফেরত দেওয়ার দাবি জানান তারা।

শুক্রবার বিকেল ৪টার দিকে পৌর শহরের আখড়ার মোড় থেকে মিছিলটি শুরু হয়। শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কেন্দ্রীয় শহীদ মিনারে এসে শেষ হয়।

পরে এক সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা বলেন, আবু আব্বাছ ডিগ্রি কলেজ, চন্দ্রনাথ কলেজসহ বিভিন্ন সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষা মন্ত্রণালয়ের জারিকৃত নিদের্শবলীকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে ভর্তির সময় অতিরিক্ত অর্থ আদায় করেছে।

নেত্রকোনা জেলার উপজেলা পর্যায়ের বিভিন্ন সরকারি কলেজের বিরুদ্ধে অতিরিক্ত ভর্তি ফি আদায়ের অভিযোগ উঠেছে। এসব সরকারি কলেজে ভর্তি বাবদ অর্থ আদায়ে অনেক গড়মিল পাওয়া গেছে।

জানা গেছে, জেলায় পৌর শহরে বেসরকারি পর্যায়ে আবু আব্বাস ডিগ্রি কলেজ সেশন চার্জ দুই হাজার টাকা ছাড়াও কলেজ উন্নয়ন ফি দেখিয়ে আরো এক হাজার ৫০০ টাকা ফি আদায় করেছে।

গত ৪ অক্টোবর দেশ রূপান্তরে এ-সংক্রান্ত প্রতিবেদন প্রকাশিত হয়।

এতে বলা হয়, কলেজটি একাদশ শ্রেণিতে ভর্তিতে প্রায় সাড়ে ১৩ লাখ টাকা অতিরিক্ত ফি আদায় করেছে।

শুক্রবার এ বিষয় উল্লেখ করে ছাত্র ইউনিয়ন নেতারা আবু আব্বাস কলেজ কর্তৃক ভর্তি বাবদ আদায় করা অতিরিক্ত অর্থ ফেরত দেওয়ার হুঁশিয়ারি উচ্চারণ করেন।

তারা বলেন, সাত দিনের মধ্যে বাড়তি টাকা ফেরত দেওয়া না হলে সাধারণ শিক্ষার্থীদের নিয়ে ছাত্র ইউনিয়নের পক্ষ থেকে কঠোর আন্দোলন করা হবে।  

সমাবেশে ছাত্র ইউনিয়নের নেত্রকোনা জেলা সংসদের সাধারণ সম্পাদক পার্থ প্রতিম সরকারের সঞ্চালনায় ও মিঠুন শর্মার সভাপতিত্বে বক্তব্য রাখেন কলমাকান্দা ছাত্র ইউনিয়নের সভাপতি অনিমেষ সরকার, শহর শাখার তানভীর মোকাম্মেল, মাহমুদ ওবায়দুল্লাহ উৎস প্রমুখ।