মরমি কবি সিরাজুল ইসলামের বাড়ি সংরক্ষণে ‘বই বাগান’ প্রকল্প|258434|Desh Rupantor
logo
আপডেট : ১৪ নভেম্বর, ২০২০ ২১:৩০
মরমি কবি সিরাজুল ইসলামের বাড়ি সংরক্ষণে ‘বই বাগান’ প্রকল্প
অনলাইন ডেস্ক

মরমি কবি সিরাজুল ইসলামের বাড়ি সংরক্ষণে ‘বই বাগান’ প্রকল্প

দেশের প্রখ্যাত মরমি কবি সিরাজুল ইসলামের বাড়ি সংরক্ষণে দৃষ্টিনন্দন ‘বই বাগান’ প্রকল্পের উদ্যোগ নেয়া হয়েছে।

কেরানীগঞ্জের জিনজিরার বাসিন্দা মরমি কবি সিরাজুল ইসলাম অনেক বিখ্যাত গীতি কবিতার রচয়িতা। তার লেখা বিখ্যাত গানগুলোর মধ্যে হলুদিয়া পাখি সোনারই বরণ, নবী মোর পরশমণি, নবী মোর সোনার খনি, আল্লাহু আল্লাহু তুমি জাল্লেজালালুহ ইত্যাদি গানগুলি এখনো মানুষের মুখে মুখে ফেরে।

শনিবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য নসরুল হামিদ 'বই বাগান' প্রকল্পের উদ্যোগের কথা জানিয়েছেন।

তিনি বলেন, আমাদের দেশে একটা কথা প্রচলিত আছে, কোন সমাজ গুণী মানুষকে সম্মান না করলে সেখানে আর কোন গুণী মানুষ জন্মায় না। মরমি কবি সিরাজুল ইসলাম একজন গুণী মানুষ। কেরানীগঞ্জের জিনজিরার বাসিন্দা এই কবি দেশের অনেক বিখ্যাত গীতি কবিতার রচয়িতা। কবির বসত বাড়িটির স্মৃতি সংরক্ষণ করতে আমরা তার বাড়িটিতে 'বই বাগান নির্মাণ প্রকল্প' হাতে নিয়েছি।  

প্রতিমন্ত্রী জানান, বই বাগানের জন্য আমরা এরই মধ্যে নতুন নকশার কাজ শেষ করেছি। প্রকল্পের জন্য প্রয়োজনীয় নথিপত্র সংস্কৃতি মন্ত্রণালয়ে জমা দেয়া হয়েছে। সংস্কৃতি মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী কে.এম খালিদ আমাদের আশ্বস্ত করেছেন মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতা করা হবে।

তিনি আরও বলেন, কবি সিরাজুল ইসলামের বাড়িটিতে 'বই বাগান' প্রকল্প বাস্তবায়িত হলে অনেকেই ঘুরতে আসতে পারবেন এই বই বাগানে। জানতে পারবেন মরমি কবি সিরাজুল ইসলামের সৃষ্টি সম্পর্কে।