শিশুদের জন্য কাজ করতে চাই|259692|Desh Rupantor
logo
আপডেট : ২১ নভেম্বর, ২০২০ ০০:০০
শিশুদের জন্য কাজ করতে চাই
রণ

শিশুদের জন্য কাজ করতে চাই

জনপ্রিয় সংগীতশিল্পী সোমনূর মনির কোনাল। সিনেমার গানেই তার ব্যস্ততা বেশি। সম্প্রতি বেশ কিছু সিনেমার গান গেয়েছেন। একটি আন্তর্জাতিক প্রজেক্টেও কণ্ঠ দিয়েছেন। তার সঙ্গে কথা বলেছেন রণ

গ্রামের বাড়ি...

আমি এখন গ্রামের বাড়ি মানিকগঞ্জে। আগে ব্যস্ততার কারণে দুই মাস পরপর আসতাম। বাবা চলে যাওয়ার পর প্রতি সপ্তাহে এখানে আসি। কারণ, এখানে বাবার কবর। সবাই বাবার জন্য দোয়া করবেন।

আন্তর্জাতিক প্রজেক্টে...

আগামী বছরই আমাদের স্বাধীনতার ৫০ বছর পূর্তি হবে। বিশেষ এই অর্জনকে শ্রদ্ধা জানাতে স্প্যানিশ সংগীত পরিচালক রবার্ট বার্থো একটি প্রজেক্ট করছেন। এতে ১০টি দেশের ১০ জন শিল্পী ১০টি ভাষায় বাংলাদেশের সাফল্যগাথা তুলে ধরবেন গানে গানে। বাংলা ভাষার অংশটুকু আমি গেয়েছি। বার্থো যেহেতু বাংলা জানেন না তাই তিনি আমাকে বলেছেন আমিই যেন বাংলা অংশটুকু লিখে সুর করে গাই। সেভাবেই ভয়েস দিয়েছি গানটির। আগামী বছর গানটি প্রকাশ হবে। এমন একটি আন্তর্জাতিক প্রজেক্টে নিজের দেশকে রিপ্রেজেন্ট করতে পেরে খুব ভালো লাগছে।

সাবিনা ইয়াসমিনের গানে...

আজ থেকে ১১ বছর আগে চ্যানেল আই সেরাকণ্ঠ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়ে আমার শোবিজে যাত্রা শুরু। সেটা আমার জীবনের অন্যতম বড় অর্জন। তারপর এতদিন নিজের অবস্থান ধরে রাখা বা নিজেকে আরও সামনের দিকে এগিয়ে নেওয়াটাও বড় চ্যালেঞ্জ। আমি সেই কাজটি করতে পেরেছি বলেই হয়তো আমার বিচারক সাবিনা ইয়াসমিন তার প্রথম পরিচালিত গানে কণ্ঠ দেওয়ার সুযোগ দিয়েছেন। শুধু তাই নয়, এটি শ্রদ্ধেয় কবরীর লেখা প্রথম গান। এটা আমার কাছে আরও বড় অর্জন। গানটি কবরী পরিচালিত ‘এই তুমি সেই তুমি’ সিনেমায় থাকবে। আমার সঙ্গে ডুয়েট গেয়েছেন ইমরান। গান রেকর্ডিংয়ের পরদিনই এর শ্যুটিং হয়েছে। আশা করছি দর্শকের পছন্দ হবে।

নতুন সিনেমায়...

সম্প্রতি আরও বেশ কিছু সিনেমায় গেয়েছি। ফেরদৌস-পূর্ণিমা অভিনীত নঈম ইমতিয়াজ নেয়ামুলের ‘গাঙচিল’ সিনেমার টাইটেল ট্র্যাকসহ আরও একটি গান গেয়েছি। সংগীত পরিচালনা করেছেন শওকত আলী ইমন। আর ইমন সাহার সংগীত পরিচালনায় ‘ছায়াবৃক্ষ’ সিনেমার একটি গান গেয়েছি। এতে অভিনয় করছেন অপু বিশ্বাস ও নিরব। শাকিব খান ও মাহিয়া মাহির ‘নবাব এলএলবি’র একটি রোমান্টিক গানে কণ্ঠ দেব শিগগিরই।

১০ বছর পর...

আমি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে আর্লি চাইল্ডহুড ডেভেলপমেন্ট নিয়ে পড়াশোনা করছি। কারণ, অনেক আগে থেকেই আমার সুবিধাবঞ্চিত শিশুদের জন্য কিছু করার ইচ্ছা। ১০ বছর পর নিজেকে আমি দেখতে পাই এমন কিছু শিশুর সঙ্গে যারা নানা ধরনের মানসিক সমস্যার মধ্য দিয়ে যাচ্ছে (যেমন যেসব শিশু যৌন নির্যাতনের শিকার হচ্ছে বা যাদের পরিবারে বাবা-মা কিংবা অন্যদের পারস্পরিক সম্পর্ক খুব খারাপ)। গানের মাধ্যমে তাদের মানসিক বিকাশের জন্য কাজ করার ইচ্ছা আমার।