মঞ্চে ‘পাকে বিপাকে’|259720|Desh Rupantor
logo
আপডেট : ২১ নভেম্বর, ২০২০ ০০:০০
মঞ্চে ‘পাকে বিপাকে’
নিজস্ব প্রতিবেদক

মঞ্চে ‘পাকে বিপাকে’

মঞ্চে এসেছে আরেকটি নতুন নাটক। গতকাল শুক্রবার সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে উদ্বোধনী মঞ্চায়ন হয়েছে পদাতিক নাট্য সংসদের ৪৩তম প্রযোজনা ‘পাকে বিপাকে’। এক জোতদার ও গ্রামের সহজ সরলের যুবকের জয়-পরাজয়ের গল্প নিয়ে তৈরি হয়েছে নাটকটির কাহিনী। ছুটির দিনের বিকেলে গতকাল হঠাৎ এক পশলা বৃষ্টি বয়ে যায়, সেই বৃষ্টিতে ভিজেই অনেকে আসেন নাটক দেখতে। বিকেল থেকেই টিকিট কাউন্টারের সামনে দর্শকের ভিড় দেখা যায়। সন্ধ্যা ৭টায় নাটকের প্রদর্শনী শুরু হয়। মনোজ মিত্রের লেখা নাটকটি মঞ্চে নির্দেশনা দিয়েছেন সঞ্জীব কুমার দে। বিভিন্ন চরিত্রে অভিনয় করেনশাখাওয়াত হোসেন শিমুল, ইমরান খান, এখলাসুর প্রান্ত, জিনাত ইসলাম প্রমুখ। নাটকটির পোশাক পরিকল্পনা করেছেন সৈয়দা শামছি আরা, আলোক পরিকল্পনা করেছেন ইকরাম সরকার, রূপসজ্জায় ছিলেন শুভাশিস দত্ত তন্ময়। মঞ্চ ব্যবস্থাপক মমিনুল হক দিপু, প্রযোজনা অধিকর্তা সৈয়দ ইশতিয়াক হোসাইন এবং প্রযোজনা উপদেষ্টা : সৈয়দ তাসনীন হোসাইন।

অন্যদিকে একই সময়ে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়িত হয় ঢাকা থিয়েটারের নাটক ‘একটি লৌকিক অথবা অলৌকিক স্টিমার’। আনন জামানের লেখা নাটকটির নির্দেশনা দিয়েছেন শহীদুজ্জামান সেলিম। মহামারীকে উপজীব্য করে গড়ে উঠেছে এই নাটকের গল্প। নাটকটির মঞ্চ পরিকল্পনা করেছেন আফজাল হোসেন, পোশাক পরিকল্পনায় রয়েছেন রোজী সিদ্দিকী, আলোক পরিকল্পনায় রয়েছেন ওয়াসিম আহমেদ, মিউজিক কম্পোজ করেছেন রাহুল আনন্দ। এটি ঢাকা থিয়েটারের ৪৯তম প্রযোজনা।

রঙ্গপীঠ নাট্যদলের ২১ বছর পূর্তিতে মাসব্যাপী নাট্যোৎসব 

প্রতিষ্ঠার ২১ বছর উদযাপন করছে রঙ্গপীঠ নাট্যদল। এ উপলক্ষে গতকাল শুক্রবার থেকে শুরু হয়েছে ‘সৃজনে নাট্যভুবনে স্বজন মেলা’ সেøাগানকে ধারণ করে মাসব্যাপী নাট্যোৎসব। গতকাল শুক্রবার বিকেল ৪টায় পুরান ঢাকার ওয়াইজঘাটে বুলবুল একাডেমি অব ফাইন আর্টস (বাফা) মিলনায়তনে (আহসান মঞ্জিল জাদুঘর সংলগ্ন) মাসব্যাপী নাট্যোৎসবের উদ্বোধন হয়। সপ্তাহের প্রতি শুক্রবার এই উৎসবের আয়োজন অনুষ্ঠিত হবে। উৎসব মঞ্চে গতকাল ১০টি দল নাটক পরিবেশন করে। এর মধ্যে রয়েছে প্রাচ্যনাট, বাতিঘর, উৎস নাট্যদল, খেয়ালী নাট্য গোষ্ঠী, ঢাকা রঙ্গপীঠ, নাট্যযোদ্ধা, বাঙলা নাট্যদল, সায়াহ্নিকা থিয়েটার, বৃত্ত নাট্যদল, রঙ্গপীঠ নাট্যদল।