ছয় মাসের মধ্যে দ্বিতীয়বার করোনায় আক্রান্ত হওয়ার শঙ্কা কম|259850|Desh Rupantor
logo
আপডেট : ২১ নভেম্বর, ২০২০ ২২:৪৯
ছয় মাসের মধ্যে দ্বিতীয়বার করোনায় আক্রান্ত হওয়ার শঙ্কা কম
অনলাইন ডেস্ক

ছয় মাসের মধ্যে দ্বিতীয়বার করোনায় আক্রান্ত হওয়ার শঙ্কা কম

একবার করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হওয়ার পর পরবর্তী ছয় মাসের মধ্যে ফের করোনায় আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশ কম। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় এই ফল পাওয়া গেছে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, ব্রিটিশ স্বাস্থ্যকর্মীদের ওপর চালানো এই গবেষণায় দেখা গেছে, প্রথমবার কোভিড-১৯ রোগে আক্রান্ত ব্যক্তিদের কমপক্ষে ছয় মাসের মধ্যে পুনঃসংক্রমিত হওয়ার আশঙ্কা বেশ কম।

বিশেষজ্ঞরা বলছেন, এই গবেষণার ফলাফল করোনা মহামারি মোকাবিলায় নতুন মাত্রা যোগ করবে। এটি করোনায় আক্রান্ত লোকজনের স্বল্প মেয়াদে আবার সংক্রমিত না হওয়ার ক্ষেত্রে এক ধরনের নিশ্চয়তা দিতে পারে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও সংশ্লিষ্ট গবেষক দলের অন্যতম সদস্য ডেভিড অ্যার বলেন, এটি সত্যিই ভালো সংবাদ। কারণ এতে আমরা আত্মবিশ্বাসী হতে পারব যে একবার কোভিডে আক্রান্ত হলে স্বল্প মেয়াদের জন্য হলেও তারা পুনরায় সংক্রমিত হবে না।

করোনাভাইরাসের সংক্রমণের ক্ষেত্রে একটি বিষয় বেশ কিছুদিন ধরেই বৈশ্বিক পর্যায়ে উদ্বেগের কারণ হয়ে উঠেছে। আর তা হলো, এই রোগে আক্রান্তের পর সেরে ওঠা ব্যক্তির দেহে কোভিড প্রতিরোধের ক্ষমতা কত দিন কার্যকর থাকে। বিভিন্ন ক্ষেত্রে দেখা গেছে, সেরে ওঠা ব্যক্তি কিছুদিন পর আবার অসুস্থ হয়ে পড়ছেন।

গবেষণাটি চলেছিল প্রায় ৩০ সপ্তাহ ধরে। চলতি বছরের এপ্রিল থেকে নভেম্বর পর্যন্ত এটি চলে। এই গবেষণার ফলাফল অন্য বিজ্ঞানীরা এখনো পরীক্ষা (পিয়ার রিভিউড) করে দেখেননি। তবে গবেষণাপত্রটি এরই মধ্যে মেডআরএক্সিভ নামের স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। 

এদিকে বৃহস্পতিবার বিজ্ঞানবিষয়ক সাময়িকী ‘দ্য ল্যানসেট’-এ অক্সফোর্ডের টিকার দ্বিতীয় ধাপের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। তাতে দেখা গেছে, বয়স্ক মানুষের দেহে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের করোনাভাইরাসের টিকার প্রতিক্রিয়া ‘উৎসাহব্যঞ্জক’। ৬০ থেকে ৭০ বছর বয়সী লোকজনের দেহে এই টিকার রোগ প্রতিরোধসংক্রান্ত প্রতিক্রিয়া ভালো।