চুলের যত্নে প্রাকৃতিক তিন হেয়ার রিনজ|259973|Desh Rupantor
logo
আপডেট : ২২ নভেম্বর, ২০২০ ১০:৪৪
চুলের যত্নে প্রাকৃতিক তিন হেয়ার রিনজ
অনলাইন ডেস্ক

চুলের যত্নে প্রাকৃতিক তিন হেয়ার রিনজ

শ্যাম্পুর পর চুলে প্রাকৃতিক হেয়ার রিনজ ব্যবহার করতে পারেন। হেয়ার রিনজ চুলে পুষ্টি জোগায়, চুল এবং মাথার ত্বকে আর্দ্রতা ধরে রাখবে, পিএইচ এবং ত্বকের প্রাকৃতিক তেল ধরে রাখার পাশাপাশি খুশকি সমস্যা দূর করে মাথার ত্বক রাখবে পরিষ্কার।

প্রাকৃতিক হেয়ার রিনজ হিসেবে নিচের এই উপাদানগুলো বেছে নিতে পারেন।

অ্যাপল সিডার হেয়ার রিনজ: এটি মাথার ত্বকের ময়লা পরিষ্কার করে পিএইচ এর মাত্রা ঠিক রাখতে সহায়তা করে।

যেভাবে ব্যবহার করবেন:  দুই টেবিল চামচ আপেল সিডার ভিনেগার দুই কাপ পানিতে মিশিয়ে নিন। মাসে এক বা দুইবার শ্যাম্পু করার পর ব্যবহার করতে পারেন।

রুক্ষ চুল হলে হেয়ার রিনজের সঙ্গে এব চা চামচ মধু মিশিয়ে নিতে পারেন।

লেমন হেয়ার রিনজ: লেবুতে থাকা ভিটামিন সি কোলাজেন উৎপাদনে সহায়তা করে যা চুল বৃদ্ধিতে সহায়ক। এটি মাাথার ত্বকে সেবাম উৎপাদনে সহায়ক।

যেভাবে ব্যবহার করবেন: এক টেবিল চামচ লেবুর রস দুই কাপ পানিতে ভালোভাবে মিশিয়ে নিন। সপ্তাহে একবার শ্যাম্পুর পর এটি ব্যবহার করতে পারেন।

এতে টাটকা বা শুকনো পুদিনার পাতা যোগ করতে পারেন। পুদিনা মাথার ত্বক ঠান্ডা রাখে এবং চুল বৃদ্ধিতে সহায়তা করে।

চা/কফি হেয়ার রিনজ: ক্যাফেইনের উপাদানের কারণে এটি চুল বৃদ্ধিতে সহায়তা করে এবং চুল পড়া রোধ করে। স্বাস্থ্যোজ্জ্বল চুল পেতে এটি ব্যবহার করতে পারেন।

যেভাবে ব্যবহার করবেন: এক কাপ পানিতে এটি টি ব্যাগ বা দুই টেবিল চামচ কফি মেশান। চামচ দিয়ে নাড়াচাড়া কর ঠান্ডা হতে দিন। সপ্তাহে একবার এই রিনজ ব্যবহার করুন।

বিভিন্ন ধরনের হারবাল টি ব্লেন্ড করেও ব্যবহার করতে পারেন।

সতর্কতা: হেয়ার রিনজ বেশি পরিমাণে ব্যবহার না করাই ভালো। হেয়ার রিনজ মাথার ত্বকে লাগানোর পর কয়েক মিনিট অপেক্ষা করেই পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।