ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের রিফিউজি স্টাডিজ ইউনিট চালু|260425|Desh Rupantor
logo
আপডেট : ২৪ নভেম্বর, ২০২০ ১৬:১০
ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের রিফিউজি স্টাডিজ ইউনিট চালু
নিজস্ব প্রতিবেদক


ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের রিফিউজি স্টাডিজ ইউনিট চালু

বিশ্বব্যাপী চলমান শরণার্থী সংকট ও বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গা জনগোষ্ঠীর সমস্যাকে বিবেচনায় নিয়ে সেন্টার ফর পিস এন্ড জাস্টিস (সিপিজে), ব্র্যাক বিশ্ববিদ্যালয় শরণার্থী বিষয়ক গবেষণা, শিক্ষা ও নীতি কৌশল পরামর্শের উদ্দেশ্যে কক্সবাজারে একটি রিফিউজি স্টাডিজ ইউনিট (আরএসইউ) উদ্বোধন করেছে।

মঙ্গলবার সকাল ১০টায় অনলাইনে রিফিউজি স্টাডিজ ইউনিটের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার জনাব রবার্ট চ্যাটার্টন ডিকসন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ভিনসেন্ট চ্যাং ও রাখাইন বিষয়ক কফি আনান কমিশনের সাবেক সদস্য মিস লটেসিয়া ভান ডেন এসুম।

অতিথিদের সংক্ষিপ্ত বক্তব্য উপস্থাপন শেষে প্রধান অতিথি রবার্ট চ্যাটার্টন ডিকসন আরএসইউয়ের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন।

অনলাইন অনুষ্ঠানে দেশি-বিদেশি বিভিন্ন বিশ্ববিদ্যালয়, জাতিসংঘের বিভিন্ন সংস্থাসহ মানবিক সংকট ব্যবস্থাপনা সংস্থাসমূহ এবং দাতা সংস্থার প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জনাব রবার্ট চ্যাটার্টন ডিকসন বলেন, বাংলাদেশের শরণার্থী সংকট মোকাবিলার অনেক অভিজ্ঞতা রয়েছে। বর্তমানে বাংলাদেশ রোহিঙ্গা ইস্যুতে নতুন আর একটি অভিজ্ঞতার মধ্যে দিয়ে যাচ্ছে। অনেক প্রতিকূলতার পরেও বাংলাদেশের উন্নতি চোখে পড়ার মতো। রোহিঙ্গা সংকট মোকাবিলায় সকলকে একসাথে কাজ করতে হবে।

সিপিজে, ব্র্যাক বিশ্ববিদ্যালয় এর আরএসইউ রোহিঙ্গা ইস্যুতে গবেষণা করবে এবং সমস্যা সমাধানের পরামর্শ প্রদান করবে। আমি আশা করি আরএসইউ রোহিঙ্গাদের মতামতকে গুরুত্বে রেখে তাদের কার্যক্রম পরিচালিত করবে।

রাখাইন বিষয়ক কফি আনান কমিশনের সাবেক সদস্য মিস লটেসিয়া ভান ডেন এসুম বিশেষ অতিথি বক্তব্যে বলেন, রাখাইন রাজ্যের উপর গঠিত কফি আনান কমিশন ২০১৭ সালে যে ৮৮টি সুপারিশ করেছিল তা এখনও প্রাসঙ্গিক। রোহিঙ্গা জনগোষ্ঠী একা এ সমস্যা সমাধান করতে পারবে না। আন্তর্জাতিক সম্প্রদায়কে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক ভিনসেন্ট চ্যাং বলেন, রিফিউজি স্টাডিজ ইউনিট (আরএসইউ) এর শরণার্থী বিষয়ক গবেষণা ও শিক্ষা কার্যক্রম ব্র্যাক বিশ্ববিদ্যায়ের মানউন্নয়নে বিশেষ ভূমিকা রাখবে।

অনলাইনে পরিচালিত উদ্বোধনী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সেন্টার ফর পিস এন্ড জাস্টিস এর নির্বাহী পরিচালক জনাব মঞ্জুর হাসান ওবিই।

অনুষ্ঠানে আরএসইউ সম্পর্কিত তথ্য উপাত্ত উপস্থাপন করেন সিপিজে’র রিসার্স ফেলো এম. শহিদুল ইসলাম এবং ভিজিটিং রিসার্স ফেলো জেসিকা অলনি।