প্রতিমন্ত্রীর শপথ নিলেন ফরিদুল হক|260462|Desh Rupantor
logo
আপডেট : ২৪ নভেম্বর, ২০২০ ২১:৩৪
প্রতিমন্ত্রীর শপথ নিলেন ফরিদুল হক
নিজস্ব প্রতিবেদক

প্রতিমন্ত্রীর শপথ নিলেন ফরিদুল হক

সরকারের প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিলেন জামালপুরের ইসলামপুরের সংসদ সদস্য ফরিদুল হক খান দুলাল। মঙ্গলবার সন্ধ্যায় বঙ্গভবনের দরবার হলে নতুন প্রতিমন্ত্রীর শপথ পড়ান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

করোনাভাইরাস মহামারির কারণে এই শপথ অনুষ্ঠান হয়েছে সংক্ষিপ্ত পরিসরে। শপথ অনুষ্ঠান পরিচালনা করেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

এর আগে ধর্ম প্রতিমন্ত্রীর দায়িত্বে থাকা আওয়ামী লীগ নেতা শেখ মো. আবদুল্লাহ সংসদ সদস্য না হলেও টেকনোক্র্যাট কোটায় মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত হয়েছিলেন। গত ১৩ জুন তার মৃত্যুর পর থেকে এ মন্ত্রণালয় ফাঁকা ছিল।

মন্ত্রিপরিষদ বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, ফরিদুল হক খান দুলাল সেই দায়িত্বই পাচ্ছেন। ধর্ম মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়ে শিগগিরই প্রজ্ঞাপন জারি করা হবে। ৬৪ বছর বয়সী ফরিদুল হক জামালপুর-২ (ইসলামপুর) আসন থেকে এ নিয়ে তৃতীয়বার সংসদে প্রতিনিধিত্ব করছেন।

জামালপুরের ইসলামপুরের সাবেক এই উপজেলা চেয়ারম্যান ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয়ে প্রথমবার সংসদে যান। সেই সংসদে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য করা হয় তাকে। বর্তমান একাদশ সংসদে তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন। 

২০১৯ সালের ৭ জানুয়ারি প্রধানমন্ত্রী হিসেবে টানা তৃতীয় মেয়াদে শপথ নেন শেখ হাসিনা। মন্ত্রিসভায় দুই দফা রদবদল এবং একজন প্রতিমন্ত্রী মারা যাওয়ার পর শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারে বর্তমানে ২৫ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী এবং তিনজন উপমন্ত্রী রয়েছেন। এর আগে গত বছরের ১৩ জুলাই প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করে আসা ইমরান আহমদ মন্ত্রী হিসেবে এবং ফজিলাতুন নেসা ইন্দিরা প্রতিমন্ত্রীর শপথ নেন।