চড়া দামে বিক্রি হলো বব ডিলানের গানের খাতা|263123|Desh Rupantor
logo
আপডেট : ৭ ডিসেম্বর, ২০২০ ২৩:৩৫
চড়া দামে বিক্রি হলো বব ডিলানের গানের খাতা
অনলাইন ডেস্ক

চড়া দামে বিক্রি হলো বব ডিলানের গানের খাতা

নিজের লেখা ৬শ'রও বেশি গান বিক্রি করে দিলেন নোবেল বিজয়ী গীতিকবি বব ডিলান। এক সাথে এই পরিমাণ গান গানের স্বত্ব বিক্রির ঘটনা ইতিহাসে এটাই সম্ভবত প্রথম। আর মোটা অঙ্কে এই সব গান কিনে নিয়েছে ইউনিভার্সাল মিউজিক।

এই ছয় শ গানের মধ্যে রয়েছে বিপুল জনপ্রিয় ব্লোয়িং ইন দা উইন্ড, দা টাইম’স দে এ-চেঞ্জিং', লাইক এ রোলিং স্টোনও রয়েছে। চুক্তি অনুযায়ী এখন থেকে বব ডিলানের সমস্ত গান থেকে আসা আয় এবং রয়্যালটির টাকা পাবে ইউনিভার্সাল। 

কত দামে নিজের লেখা সব গান বিক্রি করেছেন বব ডিলান তা প্রকাশ না করা হলেও, ধারণা করা হচ্ছে চুক্তিটি প্রায় ৩০০ মিলিয়ন ডলারের।

বব ডিলানের স্মৃতিকথা, 'ক্রনিকলস: ভলিউম ওয়ান' এ তিনি জানান, ১৯৬২ সালে প্রথম নিজের গানের স্বত্ব বিক্রি করেন তিনি। লিডস মিউজিক পাবলিশিং এর সাথে করা সেই চুক্তিতে মাত্র ১০০ ডলারের বিনিময়ে নিজের ভবিষ্যৎ গানের স্বত্ব বিক্রি করেন তরুণ বব ডিলান। আরও মজার ব্যাপার হলো, লিডস কোম্পানি আবার আগেই বিক্রি হয়ে গেছে ইউনিভার্সালের কাছে!

৫৮ বছর পর, যখন তিনি সংগীত জগতে একজন আইকন এবং নোবেল বিজয়ী গীতিকার, তখন তার ৬০০ গানের মূল্য কত হতে পারে! এ বিষয়ে কোন মন্তব্য করেননি ৭৯ বছর বয়সী এই লিজেন্ড।

ইউনিভার্সাল মিউজিকের প্রধান নির্বাহী জুডি গারসন বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ গীতিকারের সমস্ত গানের সাংস্কৃতিক মূল্য অপরিসীম, এসব গানের স্বত্বাধিকারী হওয়াটা একই সঙ্গে সম্মানের এবং দায়িত্বের।

সূত্র: নিউ ইয়র্ক টাইমস।