ক্যাচ মিসের মাশুলে ব্যাকফুটে ভারত|270878|Desh Rupantor
logo
আপডেট : ১৫ জানুয়ারি, ২০২১ ১৫:২৬
ক্যাচ মিসের মাশুলে ব্যাকফুটে ভারত
অনলাইন ডেস্ক

ক্যাচ মিসের মাশুলে ব্যাকফুটে ভারত

মারনাস লাবুশানেকে দুইবার জীবন দিয়ে ব্রিসবেন টেস্টের প্রথম দিন মাশুল গুনতে হচ্ছে ভারতকে। টস হেরে ব্যাটিংয়ে নেমে ৮৭ ওভারে ৫ উইকেটে ২৭৪ রান তুলেছে তারা। ২৮ রান নিয়ে ক্রিজে আছেন ক্যামেরন গ্রিন ও অধিনায়ক টিম পেইন ৩৮ রানে।

ভারতীয় অধিনায়ক আজিঙ্কা রাহানে প্রথমে গালিতে লাবুশানের ক্যাচ ফেলেন। পরে চেতেশ্বর পূজারার হাতে আরেকবার জীবন পান তরুণ এই ব্যাটসম্যান। ভাগ্য পক্ষে থাকায় আর পেছনে তাকাননি লাবুশানে। থামার আগে পূরণ করেন সাদা পোশাকে ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি।

চোটে জর্জরিত সফরকারী ভারত একাদশ সাজিয়েছে পাঁচ বিশেষজ্ঞ বোলার নিয়ে। তাদের মধ্যে চারজন পেসার ও একজন স্পিনার। চমকপ্রদ ব্যাপার হলো, তাদের সম্মিলিত টেস্ট ম্যাচের সংখ্যা মাত্র চারটি! এদিন অভিষেক হয় দুজনের- বাঁহাতি পেসার থাঙ্গারাসু নটরাজন ও অফ স্পিনার ওয়াশিংটন সুন্দরের।

অভিজ্ঞতার ঘাটতি থাকলেও তাদের নিবেদনে কোনো ঘাটতি দেখা যায়নি। তবে অজি ব্যাটসম্যানদের পাশাপাশি ভারতীয়দের কপালে চিন্তার ভাঁজ বাড়িয়েছেন নবদ্বীপ সাইনি। মাত্র ৭.৫ ওভার বল করেই কুঁচকির চোটে মাঠের বাইরে চলে যেতে হয় তাকে। পরে মাঠে ফিরলেও বোলিং করেননি এই পেসার। কিছুক্ষণ ফিল্ডিং করেই ফের মাঠ ছাড়েন তিনি।

তিনে নামা লাবুশানে সাইনির শেষ ডেলিভারিতে প্রথমবার বেঁচে যান। তখন তার রান ছিল ৩৭। এরপর ব্যক্তিগত ৪৮ রানের মাথায় আবার রক্ষা পান । নটরাজনের বলে স্লিপে হাতে বল জমাতে ব্যর্থ হন চেতেশ্বর পূজারা।

এরপর লাবুশানে হয়ে ওঠেন আগ্রাসী। পরের ৬০ রান তিনি যোগ করেন ৬২ বলে। ওই নটরাজনের শর্ট বলে টাইমিংয়ে গড়বড় করে উইকেটরক্ষক রিশভ পান্তের গ্লাভসবন্দি হওয়ার আগে তিনি করেন ১০৮ রান। তার ২০৪ বলের ইনিংসে ছিল ৯ চার।

দলীয় ২১৩ রানের লাবুশানেকে ফেরানোর পর আর কোনো সাফল্য পায়নি ভারত। নতুন বলও ভালোভাবেই সামাল দেন গ্রিন ও পেইন। তাদের ১২৮ বলে ৬১ রানের অবিচ্ছিন্ন জুটি দিনশেষে এগিয়ে রেখেছে অস্ট্রেলিয়াকে।

সংক্ষিপ্ত স্কোর:

(প্রথম দিন শেষে)

অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ৮৭ ওভারে ২৭৪/৫ (ওয়ার্নার ১, হ্যারিস ৫, লাবুশানে ১০৮, স্মিথ ৩৬, ওয়েড ৪৫, গ্রিন ২৮*, পেইন ৩৮*; সিরাজ ১/৫১, নটরাজন ২/৬৩, শার্দুল ১/৬৭, সাইনি ০/২১, ওয়াশিংটন ১/৬৩, রোহিত ০/১)।