তালেবানের সঙ্গে চুক্তি পুনর্বিবেচনার ইঙ্গিত বাইডেন প্রশাসনের|272456|Desh Rupantor
logo
আপডেট : ২৩ জানুয়ারি, ২০২১ ২১:১৯
তালেবানের সঙ্গে চুক্তি পুনর্বিবেচনার ইঙ্গিত বাইডেন প্রশাসনের
অনলাইন ডেস্ক

তালেবানের সঙ্গে চুক্তি পুনর্বিবেচনার ইঙ্গিত বাইডেন প্রশাসনের

ফাইল ছবি

ডোনাল্ড ট্রাম্পের আমলে তালেবানের সঙ্গে সই হওয়া শান্তিচুক্তি পুনর্বিবেচনার ইঙ্গিত দিয়েছে সদ্য দায়িত্ব নেওয়া প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন।

আফগান শান্তি চুক্তির ব্যাপারে এ চুক্তির যুক্তরাষ্ট্রের দিকটা বহাল রাখার ক্ষেত্রে তালেবানের সহিংসতা হ্রাস পাচ্ছে কিনা তা পর্যালোচনা করার কথা জানিয়েছে তারা। খবর: এএফপি’র।

মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের নারী মুখপাত্র এমিলি হর্ন শুক্রবার জানান, প্রেসিডেন্ট বাইডেনের নবনিযুক্ত জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান এ ব্যাপারে আফগান নিরাপত্তা উপদেষ্টা হামদুল্লাহ মহিবের সঙ্গে কথা বলেছেন এবং এ চুক্তি পুনর্বিবেচনা করার বিষয়ে যুক্তরাষ্ট্রের আগ্রহের কথা স্পষ্ট করেছেন।

তিনি আরও জানান, সুনির্দিষ্টভাবে ওয়াশিংটন যাচাই করতে চায় যে তালেবান ‘আফগানিস্তানে সহিংসতা হ্রাসে বিভিন্ন সন্ত্রাসী গ্রুপের সঙ্গে তাদের সম্পর্ক ছিন্ন করার ব্যাপারে দেয়া প্রতিশ্রুতি সর্বোচ্চভাবে রক্ষা করছে এবং আফগান সরকার ও সংশ্লিষ্ট অন্য পক্ষগুলোর সঙ্গে অর্থবহ আলোচনা চালিয়ে যাচ্ছে।’

এদিকে ‘শান্তি প্রক্রিয়ার অংশ হিসেবে আফগান নারী, কন্যা শিশু ও সংখ্যালঘু বিভিন্ন গ্রুপকে বিশেষ সুরক্ষা দেওয়ার জন্য যুক্তরাষ্ট্রের সহযোগিতার’ বিষয় নিয়েও সুলিভান আলোচনা করেন।

যুক্তরাষ্ট্র জানায়, দোহায় স্বাক্ষর করা চুক্তি অনুযায়ী তারা ২০২১ সালের মে মাস নাগাদ আফগানিস্তান থেকে তাদের সকল সেনা প্রত্যাহার করে নেবে। এ চুক্তি অনুযায়ী তালেবান আফগানিস্তানে সক্রিয় চরমপন্থীদের সন্ত্রাসী কর্মকাণ্ড চালানোর সুযোগ না দেয়ার প্রতিশ্রুতি দেয়। যদিও সরকারি বাহিনীর ওপর এ গ্রুপের হামলা অব্যহত রয়েছে।