মশিউল আলমের উপন্যাস ‘মা কোথায়’ |273446|Desh Rupantor
logo
আপডেট : ২৮ জানুয়ারি, ২০২১ ১১:২৯
মশিউল আলমের উপন্যাস ‘মা কোথায়’
অনলাইন ডেস্ক

মশিউল আলমের উপন্যাস ‘মা কোথায়’

মশিউল আলম ও উপন্যাসের প্রচ্ছদ

মাত্র দেড় বছর বয়সে মা-বাবার কাছ থেকে বিচ্ছিন্ন এক মানবসন্তানের করুণ কাহিনি।

পরিণত বয়সে মা-বাবাকে খুঁজতে এসেছে হল্যান্ড থেকে বাংলাদেশে। প্রতিবছর আসে, পাঁচ বছর ধরে চলছে তার এই খুঁজে ফেরা। তাদের সে খুঁজে পাচ্ছে না। তবু তাকে আসতেই হয়। বারে বারে, ফিরে ফিরে।

এ কাহিনি নিয়ে প্রখ্যাত ঔপন্যাসিক মশিউল আলমের নতুন বই ‘মা কোথায়’। এই জানুয়ারিতে উপন্যাসটি প্রকাশ করেছে প্রথমা। যার পৃষ্ঠা সংখ্যা ৮৮, দাম ২২০ টাকা।

মশিউল আলমের জন্ম ১৯৬৬ সালে, জয়পুরহাটে। মস্কোর পাত্রিস লুমুম্বা গণমৈত্রী বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের পর দেশে ফিরে সাংবাদিকতা শুরু করেন।

তার লেখালিখির শুরু ৮০ দশকের মাঝামাঝিতে গল্প দিয়ে। ১৯৯৪ সালে প্রকাশিত হয় প্রথম গল্পগ্রন্থ ‘রূপালি রুই ও অন্যান্য গল্প’। প্রথম প্রকাশিত উপন্যাস ‘আমি শুধু মেয়েটিকে বাঁচাতে চেয়েছি’ প্রকাশ হয় ১৯৯৯ সালে। পরবর্তী বইয়ের মধ্যে রয়েছে মাংসের কারবার, তনুশ্রীর সঙ্গে দ্বিতীয় রাত, ২০০৯, প্রিসিলা, ঘোড়ামাসুদ, জুবোফ্স্কি বুলভার, মাংসের কারবার, দ্বিতীয় খুনের কাহিনি, বাংলাদেশ এবং যেভাবে নাই হয়ে গেলাম। এ ছাড়া অনুবাদ করেছেন বিশ্বখ্যাত কিছু ফিকশন ও নন ফিকশন বই।

সাম্প্রতিক সময়ে আন্তর্জাতিক ক্ষেত্রেও মশিউলের নাম ছড়িয়েছে। শবনম নাদিয়ার অনুবাদে তার গল্প ‘মিল্ক’ লাভ করে ‘হিমাল শর্ট স্টোরি কমপিটিশন ২০১৯’ পুরস্কার। শবনমের অনুবাদে ‘দ্য মিট মার্কেট অ্যান্ড আদার স্টোরিজ’ বইটি লাভ করে পেন আমেরিকার অনুদান।