রাবিতে ভর্তি পরীক্ষা বহুনির্বাচনী পদ্ধতিতে, সুযোগ নেই দ্বিতীয়বার|275822|Desh Rupantor
logo
আপডেট : ৯ ফেব্রুয়ারি, ২০২১ ১৪:৩৮
রাবিতে ভর্তি পরীক্ষা বহুনির্বাচনী পদ্ধতিতে, সুযোগ নেই দ্বিতীয়বার
রাবি প্রতিনিধি

রাবিতে ভর্তি পরীক্ষা বহুনির্বাচনী পদ্ধতিতে, সুযোগ নেই দ্বিতীয়বার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষে এবার শুধু বহুনির্বাচনী প্রশ্ন পদ্ধতিতে ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে।

২০২০ সালে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই শুধু পরীক্ষায় অংশ নিতে পারবে। মঙ্গলবার ভর্তি পরীক্ষা সংক্রান্ত কমিটির এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান সভাপতিত্ব করেন।

সভায় উপস্থিত বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক আজিজুর রহমান শামীম এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ভর্তিচ্ছুরা চলতি বছরের মার্চের ৭ তারিখ থেকে ১৮ মার্চ পর্যন্ত প্রাথমিক আবেদন করতে পারবে।

পরবর্তীতে প্রাথমিক আবেদন থেকে বাছাই হওয়া শিক্ষার্থীরা ২৩ মার্চ থেকে ৩১ মার্চের মধ্যে চূড়ান্ত আবেদন সম্পন্ন করবে। তিনটি ইউনিটে ৪৫ হাজার করে মোট ১ লাখ ৩৫ হাজার ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নিতে পারবে।

তিনি আরও বলেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাব থাকলেও স্বাস্থ্যবিধি মেনেই সশরীরে ভর্তি পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়।

একই কারণে ভর্তি পরীক্ষার ফি গতবারের চেয়ে কমিয়ে ১১০০ হাজার টাকা করা হয়। এবার ভর্তি পরীক্ষা ‘এ’, ‘বি’ এবং ‘সি’ এই তিনটি ইউনিটে অনুষ্ঠিত হবে। ‘এ’ ইউনিটে থাকবে কলা অনুষদ, আইন অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ, চারুকলা অনুষদ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট। ‘বি’ ইউনিটে থাকছে ব্যবসায় শিক্ষা অনুষদ এবং ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ)। ‘সি’ ইউনিটে থাকবে বিজ্ঞান অনুষদ, কৃষি অনুষদ, প্রকৌশল অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, ভূ-বিজ্ঞান অনুষদ, ফিশারিজ অনুষদ এবং ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস অনুষদ।

‘এ’ ইউনিটে আবেদন করতে মানবিক বিভাগ থেকে উচ্চমাধ্যমিক পাস করা শিক্ষার্থীদের এসএসসি এবং এইচএসসির যেকোনো একটিতে ন্যূনতম জিপিএ-৩ থাকতে হবে। দুইটি মিলিয়ে ন্যূনতম জিপিএ-৭ থাকতে হবে। ‘বি’ ইউনিটে এসএসসি এবং এইচএসসির যেকোনো একটিতে ন্যূনতম জিপিএ-৩.৫০ থাকতে হবে।

দুইটি মিলিয়ে ন্যূনতম জিপিএ ৭ দশমিক ৫০ থাকতে হবে। ‘সি’ ইউনিটে জন্য এসএসসি এবং এইচএসসির যেকোনো একটিতে ন্যূনতম জিপিএ ৩.৫০ এবং দুইটি মিলিয়ে ন্যূনতম জিপিএ ৮ থাকতে হবে।

তবে ভর্তি পরীক্ষা ঠিক কয় তারিখ হবে এ নিয়ে চূড়ান্ত কোন সিদ্ধান্ত হয়নি। এ সিদ্ধান্ত গ্রহণ করবে ভর্তি পরীক্ষা উপ-কমিটি।