১০০১ দিন জেল খেটে সৌদি অধিকারকর্মী মুক্ত |276250|Desh Rupantor
logo
আপডেট : ১১ ফেব্রুয়ারি, ২০২১ ১৩:৫৮
১০০১ দিন জেল খেটে সৌদি অধিকারকর্মী মুক্ত
অনলাইন ডেস্ক

১০০১ দিন জেল খেটে সৌদি অধিকারকর্মী  মুক্ত

লুজাইন আল-হাথলুল

প্রায় তিন বছর জেলে থাকার পর মুক্তি পেয়েছেন সৌদি আরবের আলোচিত নারী অধিকারকর্মী লুজাইন আল-হাথলুল। পরিবারের বরাত দিয়ে এ খবর জানিয়েছে আলজাজিরা।

তার বোন লিনা বুধবার এক টুইটে লেখেন, “লুজাইন বাড়িতে!” সঙ্গে যোগ করেন পারিবারিক ভিডিও কলের স্ক্রিনশট। অন্য বোন আলিয়া আলাদা পোস্টে জানান, তার বোন লুজাইন সৌদি আরবে বাবার বাড়িতে আছেন। লেখেন, এটি তার জীবনের সেরা দিন।

অবশ্য এ বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি সৌদি কর্তৃপক্ষ।

লিনা অন্য টুইটে সমর্থকদের ধন্যবাদ জানিয়ে বলেন, লুজাইন বাড়িতে হলেও মুক্ত নন। যুদ্ধ এখনো শেষ হয়নি। তিনি তখনই খুশি হবেন যখন সব রাজনৈতিক বন্দিরা মুক্তি পাবেন।

২০১৪ সালে নারীদের গাড়ি চালানোর নিষেধাজ্ঞা অমান্য করে আলোচনায় আসেন লুজাইন। তিনি গ্রেপ্তারও হন। ২০১৮ সালে সন্ত্রাসবাদের অভিযোগ তাকে ছয় বছরের কারাদণ্ড দেওয়া হয়। তার বিরুদ্ধে আরও কিছু অভিযাগ আনা হয়। যা আন্তর্জাতিকভাবে নিন্দিত হয়। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনও তার মুক্তির পক্ষে কথা বলেন।

সম্প্রতি লুজাইনের সাজা খানিকটা স্থগিত করা হয়। এরপর তার মুক্তি প্রত্যাশিতই ছিল।

লুজাইন স্যোশাল মিডিয়ায় বেশ প্রভাবশালী ব্যক্তিত্ব। ২০১৫ সালে ‘টপ হানড্রেড মোস্ট পাওয়ারফুল আরব ওম্যান’-এর তালিকায় স্থান পান তিনি। এ ছাড়া একাধিক তালিকায় এসেছে তার নাম। পেয়েছেন বেশ কিছু পুরস্কার। তিনি স্নাতক করেছেন ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলম্বিয়া থেকে।