মঞ্চে আসছে ‘তিনকড়ি’|276278|Desh Rupantor
logo
আপডেট : ১১ ফেব্রুয়ারি, ২০২১ ১৮:৪১
মঞ্চে আসছে ‘তিনকড়ি’
নিজস্ব প্রতিবেদক

মঞ্চে আসছে ‘তিনকড়ি’

নাট্যদল অনুস্বর মঞ্চে আনতে যাচ্ছে ‘তিনকড়ি’। শুক্রবার সন্ধ্যায় রাজধানীর নাটক সরণির (বেইলি রোড) মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হবে। মাহবুব আলমের নাটকটি নির্দেশনা দিচ্ছেন সাইফ সুমন।

নাটকের গল্পে দেখা যাবে- অখণ্ড 'ব্রিটিশ-ভারত' এর পূর্ববঙ্গের বগুড়ার একটি গ্রাম— দীঘলকান্দি। গ্রামের উত্তরপাড়া ও দক্ষিণপাড়া মিলিয়ে বসবাস করে অনেক ঘর মানুষ— ভিন্ন ভিন্ন ধর্ম যাপনকারী মানুষ। দীঘলকান্দির চারপাশ ঘিরে আরও আছে সুখোনপুকুর, লোহাগাড়া, কাতলাহার, সোনাতলা, আর আছে এক বগারবিল— এই সব নিয়ে এক গ্রামীণ জনপদ। কৃষক জীবনের নিত্যনৈমিত্তিকতা ছাড়াও বৈশাখী মেলা, মাছধরা, গান-কীর্তনের আসর, কুস্তি লড়াই— এসব নিয়ে হাসি-আনন্দে-উদ্‌যাপনে কেটে যাচ্ছিল তাদের যাপিত জীবন।

একদা খুব নিকটবর্তী হয় ১৯৪৭। বাড়ে ধর্মীয় উন্মাদনা ও উগ্রতা। সেই উগ্রবাদের তীব্র আঁচে জন্ম-জন্মান্তরের সহাবস্থান সজোরে হোঁচট খায়! যেন অনেকটাই অচেনা হয়ে ওঠে পরস্পর, পাশের বাড়ি, এমনকি প্রিয় বান্ধবও। যেন দহন আর দাহতে বিপর্যয় ঘটে মানবিক চেতনার। তিনকড়ি— সেই দুঃসময়ের ঐতিহাসিক বাস্তবতায় পূর্ববঙ্গের একটি জনপদের ভারসাম্যহীন হয়ে পড়ার গল্প।

নাটকটির মঞ্চ পরিকল্পনা করেছেন সাকিল সিদ্ধার্থ। আলোক পরিকল্পনায় অম্লান বিশ্বাস, সংগীত পরিকল্পনায় পরিমল মজুমদার, পোশাক পরিকল্পনায় ফরিদা লিমা। নৃত্য বিন্যাস অনিকেত পাল বাবু। অভিনয় করছেন এস. আর সম্পদ, সাকিল সিদ্ধার্থ, মোহাম্মদ বারী, প্রশান্ত হালদার, রঞ্জন দে সাথী, মাজেদুল মিঠু, আকিব বাবু, আবির সায়েম, আরিফুল হক, হোজাইফা আলী সোহেল, আশিকুর রহমান, ডালিয়া ফেরদৌসি বাণী, সরকার জামান, মাহফুজ সুমন, ফরিদা লিমা, সাদিয়া শুচি, পারভীন পারু (প্রাচ্যনাট) ও মেরিনা মিতু। সংগীত দলে রয়েছেন সজীব বিশ্বাস (বিবর্তন, যশোর), পিকলু বকশী (দৃশ্যপট), সুদীপ্ত মাহমুদ, হৃদয়, সাকিল সিদ্ধার্থ।