৩৬ বছর বয়সে অভিষেক, প্রথম ওভারেই পেলেন উইকেট|291986|Desh Rupantor
logo
আপডেট : ৯ মে, ২০২১ ০৩:১১
৩৬ বছর বয়সে অভিষেক, প্রথম ওভারেই পেলেন উইকেট
অনলাইন ডেস্ক

৩৬ বছর বয়সে অভিষেক, প্রথম ওভারেই পেলেন উইকেট

তাবিশ খান।

অনেক ক্রিকেটারই ৩৬ বছর বয়সে নিজেদের বর্ণোজ্জ্বল আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টেনেছেন। তাবিশ খান সেখানে ব্যতিক্রম। পাকিস্তানি এই ডানহাতি পেসারের আন্তর্জাতিক অভিষেকই ৩৬ বছর বয়সে। জিম্বাবুয়ের বিপক্ষে হারারে টেস্টে অভিষিক্ত এই পেসার আবার নিজের প্রথম ওভারেই পেয়ে গেছেন উইকেট!

প্রায় ১৯ বছর প্রথম শ্রেণির ক্রিকেট খেলার পর জাতীয় দলে সুযোগ মেলে তাবিশের। ১৩৭টি প্রথম শ্রেণির ম্যাচে ৫৯৮টি উইকেট নিয়ে অবশেষে টেস্টের আঙিনায় পা দেন তিনি। ঘরোয়া ক্রিকেটে ৩৮বার ইনিংসে ৫ উইকেট নিয়েছেন তাবিশ। ম্যাচে ১০ উইকেট নিয়েছেন ৭ বার। শেষমেশ পাকিস্তানের হয়ে প্রতিনিধিত্ব করার স্বপ্ন সত্যি হয় তার।

হারারে টেস্টে পাকিস্তান নিজেদের প্রথম ইনিংসে ৮ উইকেটে ৫১০ রান তুলে ইনিংস ঘোষণা করে। দ্বিতীয় দিনের শেষ বেলায় জিম্বাবুয়ে ব্যাট করতে নামলে শাহিন আফ্রিদির সঙ্গে নতুন বলে জুটি বেধে বল করেন তাবিশ। ইনিংসের দ্বিতীয় ওভারের শেষ বলে তিনি এলবিডব্লিউর ফাঁদে ফেলেন তারিসাই মুসাকান্দাকে।

সেই ওভারে কোনো রানও দেননি তিনি। সুতরাং মেডেন-উইকেট ওভার দিয়ে টেস্ট তথা আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু হলো তাবিশের।

জিম্বাবুয়ে দ্বিতীয় দিনের শেষে ৩০ ওভার ব্যাট করে ৪ উইকেটের বিনিময়ে ৫২ রান তুলেছে। তাবিশ ছাড়া ১টি করে উইকেট পেয়েছেন আফ্রিদি, হাসান আলি ও সাজিদ খান।

পাকিস্তানের হয়ে প্রথম ইনিংসে আবিদ আলি অপরাজিত ২১৫, আজহার আলি ১২৬ ও নোমান আলি ৯৭ রান করেন। জিম্বাবুয়ের হয়ে ৩টি উইকেট নেন মুজারাবানি।

আরো পড়ুন

আবিদ-নোমানের দিনে শক্ত অবস্থানে পাকিস্তান