নির্মাণের ১১ বছর পর ‘ঘুড্ডিতে চড়ে’ |292244|Desh Rupantor
logo
আপডেট : ১০ মে, ২০২১ ১৩:১১
নির্মাণের ১১ বছর পর ‘ঘুড্ডিতে চড়ে’
নিজস্ব প্রতিবেদক

নির্মাণের ১১ বছর পর ‘ঘুড্ডিতে চড়ে’

সৈয়দ সালাহউদ্দীন জাকী, রাইসুল ইসলাম আসাদ ও সুবর্ণা মুস্তাফার সঙ্গে তথ্যচিত্র নির্মাতা আবির শ্রেষ্ঠ

১৯৮০ সালে মুক্তি পায় সৈয়দ সালাহউদ্দীন জাকীর ক্ল্যাসিক ছবি ‘ঘুড্ডি’। যার ৩০ বছর পূর্তিতে একটি তথ্যচিত্র বানিয়েছিলেন আবির শ্রেষ্ঠ। ‘ঘুড্ডিতে চড়ে’ নামের সেই চলচ্চিত্র নির্মাণের ১১ বছর পর সবার জন্য উন্মুক্ত হতে যাচ্ছে। 

নির্মাতা জাকী এবং প্রধান অভিনেতা রাইসুল ইসলাম আসাদ-সুবর্ণা মুস্তাফাকে নিয়ে নারায়ণগঞ্জে ‘ঘুড্ডি’র স্মৃতিময় লোকেশনে শুটিং করেছিলেন আবির।

এ প্রসঙ্গে বলেন, “তখন সাংবাদিকতা করতাম প্রায়ই বিভিন্ন অনুষ্ঠান শেষে বয়োজ্যেষ্ঠ শিল্পীদের আমার অ্যান্টিক বাইকে করে বাড়ি পৌঁছে দিতাম। আর পথেই শোনা হয়ে যেতো তার শিল্পী জীবনের নানা রকম গল্প। এই কাজটা করতে করতেই একটা অনুষ্ঠানের পরিকল্পনা মাথায় আসে। আমার সেই পাগলামির প্রথম শিকার হলেন জাকী ভাই।”

“দীর্ঘদিন কানাডায় থেকে জাকী ভাই দেশে ফিরলেন। দেখা হলো তারেক (মাসুদ) ভাইয়ের ‘রানওয়ে’র প্রিমিয়ারে। বললাম, আমার বাইকে আপনাকে নিয়ে সারা দিন ঘুরবো, ‘ঘুড্ডি’র লোকেশন সোনাকান্দা দুর্গে যাবো। জাকী ভাই রাজি হলেন। সুবর্ণা আপা এবং আসাদ ভাইও রাজি হলেন সেখানে যেতে। কিন্তু জাকী ভাই সেটা জানতেন না। কানাডা থেকে ফিরে এই দুজন মানুষের সঙ্গে সেদিনই প্রথম দেখা। জাকী ভাইয়ের সেদিনের সেই অনুভূতি, অভিব্যক্তি লিখে প্রকাশ করা যাবে না।”

১১ বছর আগে নির্মিত তথ্যচিত্রটি কোনো টিভি চ্যানেল বা ডিজিটাল প্ল্যাটফর্মে প্রচার হয়নি। এবার ঈদে টি-সিনেমার ইউটিউবে প্রকাশিত হবে সেটি।

এ প্রসঙ্গে বলেন, “গত এক দশকে কোনো টিভি চ্যানেলই উপযুক্ত অর্থ দিয়ে ৩০ মিনিট দৈর্ঘ্যের তথ্যচিত্রটি প্রচার করতে চায়নি। টি-সিনেমা আমাদের চলচ্চিত্র কেন্দ্রিক একটি মুভমেন্ট। চলচ্চিত্রের কাজ করতে গিয়ে আমরা দীর্ঘদিন ধরে বেশ কিছু কনটেন্ট তৈরি করছি। তারই একটি ‘ঘুড্ডিতে চড়ে’। ছবিটি দিয়েই আমাদের ইউটিউব চ্যানেল উদ্বোধন হতে যাচ্ছে।”

১৪ মে রাত ৮টায় টি-সিনেমার চ্যানেলে হবে ‘ঘুড্ডিতে চড়ে’র প্রিমিয়ার।