গাছ কাটার প্রতিবাদে পারফর্মিং আর্ট|292340|Desh Rupantor
logo
আপডেট : ১১ মে, ২০২১ ০০:০০
গাছ কাটার প্রতিবাদে পারফর্মিং আর্ট
নিজস্ব প্রতিবেদক

গাছ কাটার প্রতিবাদে পারফর্মিং আর্ট

ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে গাছ কাটার প্রতিবাদে অনুষ্ঠিত হয়েছে ‘সবুজহীনতায় মৃত্যুর উপাখ্যান’ শীর্ষক পারফর্মিং আর্ট। গতকাল সোমবার বিকেলে এই পরিবেশনাটির মধ্য দিয়ে প্রাণ, প্রকৃতি রক্ষা করে উন্নয়নের আহ্বান জানানো হয়। 

সারা বিশ্বে দ্রুত জলবায়ু পরিবর্তনের প্রেক্ষাপটে যখন সকল সচেতন মানুষ পৃথিবীর নিরাপত্তা ও মানব বিপর্যয় নিয়ে শঙ্কিত এমন সময়ে বৃক্ষ নিধনের বিরুদ্ধে সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত হলো এই ব্যতিক্রমী প্রদর্শনী।

অভিনয়শিল্পী নওশাবা আহমেদ দেশ রূপান্তরকে বলেন, ‘প্রকৃতি ধ্বংস করে উন্নয়ন করা কি সত্যিকার অর্থে আমাদের জন্য খুব জরুরি? আমি উন্নয়নের পক্ষে, কিন্তু প্রকৃতিবান্ধব উন্নয়ন চাই। আমি উন্নয়নবিরোধী নই। আমার মনে হয়, যেকোনো সংবেদনশীল মানুষই চাইবেন না প্রকৃতিকে ধ্বংস করে উন্নয়ন করতে। প্রকৃতি তো আমাদের শেকড়। তাই শেকড়ছিন্ন এমন উন্নয়ন চাই না।’

আয়োজকরা জানান, জাতীয়ভাবে ঐতিহ্যবাহী ও বাঙালির স্বাধীনতা আন্দোলন থেকে ৭ মার্চের প্রতিটি স্তরের স্মৃতিবিজড়িত সোহরাওয়ার্দী উদ্যানে উন্নয়নের নামে নির্বিচারে গাছ কেটে ফেলা হচ্ছে। এভাবে প্রকৃতি ধ্বংস পৃথিবীকেই মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে। প্রকৃতির স্বাতন্ত্র্য বজায় রেখে সকল প্রাণী ও প্রকৃতিকে নিরাপদ রেখেই এগিয়ে যেতে চাই উন্নয়নের পথে। প্রকৃতিবান্ধব উন্নয়ন চাই। আমরা এই বার্তাটি সকলের কাছে পৌঁছে দিতে চেষ্টা করছি। পারফর্মিং আর্টে অংশ নেন অভিনয়শিল্পী কাজী নওশাবা আহমেদ, শাহাদাত রাসেল, মনীষা অর্চি, প্রকৃতি ও ঊষশী। আয়োজনটির ভাবনা ও পরিকল্পনায় ছিলেন শাহাদাত রাসেল।