লাল-সুড়কির কোর্টে নতুন রানি ক্রেজিকোভা|298066|Desh Rupantor
logo
আপডেট : ১২ জুন, ২০২১ ২৩:২১
লাল-সুড়কির কোর্টে নতুন রানি ক্রেজিকোভা
অনলাইন ডেস্ক

লাল-সুড়কির কোর্টে নতুন রানি ক্রেজিকোভা

বারবোরা ক্রেজিকোভা। ছবি: টুইটার

র‍্যাঙ্কিংয়ের খাতায় তেত্রিশ নম্বরে তিনি। টুর্নামেন্টে নেমেছিলেন অবাছাই হিসেবে। সেই বারবোরা ক্রেজিকোভাই চমকে দিলেন রোলাঁ গারোতে চ্যাম্পিয়ন হয়ে।

ফরাসি ওপেনে মেয়েদের ফাইনালে রাশিয়ার আনাস্তাসিয়া পাভলুচেঙ্কোভাকে ৬-২, ২-৬, ৬-৪ হারিয়ে শিরোপা জিতলেন এই চেক টেনিস তারকা।

ফরাসি ওপেনে গত পাঁচ বছরে তিনি তৃতীয় টেনিস খেলোয়াড়, যিনি অবাছাই হিসেবে খেতাব জিতলেন। ক্যারিয়ারে এটাই তার প্রথম গ্র্যান্ড স্লাম।

ফাইনালে প্রথম থেকেই দাপট ছিল ক্রেজিকোভার। প্রথম সেটটা জিতেছিলেন ৬-১। এরপর অবশ্য লড়াইয়ে ফিরেছিলেন রাশিয়ান আনাস্তাসিয়া। ৬-২ জিতেছিলেন তিনি। ওই সেটে অবশ্য সামান্য চোটও পেয়েছিলেন রাশিয়ান। যার ফলে কিছুটা হলেও ফোকাস হারিয়েছিলেন আনাস্তাসিয়া।

তৃতীয় সেটটা আবার দুরন্ত ভাবে ৬-৪ জিতে নেন বারবোরা ক্রেজিকোভা। এতেই শেষ নয়, জোড়া খেতাবের সামনে রয়েছেন এই চেক তারকা। ফরাসি ওপেনের ডাবলসের ফাইনালেও পৌঁছেছেন তিনি, সঙ্গী কাতেরিয়া সিনিয়াকোভা।

যদি শিরোপা জিততে পারেন, মেরি পিয়ের্সের পর দ্বিতীয় নারী হিসেবে সিঙ্গলস ও ডাবলস জিতবেন রোলাঁ গারোয়। পিয়ার্স ২০০০ সালে জোড়া খেতাব জিতেছিলেন।

ট্রফি জেতার পর ক্যানসারে প্রয়াত কোচ জানা নোভোতনার কথা স্মরণ করে আবেগাপ্লুত ক্রেজিকোভা বলেছেন, ‘আমি যে রোলাঁ গারোয় চ্যাম্পিয়ন হয়েছি, বিশ্বাসই হচ্ছে না। আমার কোচ জানা মারা যাওয়ার পর খুব কঠিন সময়ের মধ্যে দিয়ে গিয়েছি। ওই সময়গুলোই আমাকে অনেক কঠিন করে তুলেছে। তারই ফল পেলাম।’

যোগ করেন, ‘আমি জানি, কোথাও থেকে জানা আমার এই সাফল্য দেখছে। আজ তাকে ধন্যবাদ জানাতে ইচ্ছে করছে। জানা না থাকলে এই দিনটা দেখাই হত না আমার।’