দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হলো তাজমহল|298802|Desh Rupantor
logo
আপডেট : ১৬ জুন, ২০২১ ১৮:৪৭
দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হলো তাজমহল
অনলাইন ডেস্ক

দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হলো তাজমহল

ভারতের ঐতিহ্যবাহী তাজমহলসহ সকল মিনার, স্মৃতিসৌধ ও যাদুঘর দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হয়েছে।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, বুধবার থেকে দর্শনার্থীরা এসব স্থাপনা দেখতে প্রবেশ করতে পারবেন।

করোনা মহামারির ভয়াবহ আঘাত থেকে অর্থনীতিকে পুনরুদ্ধারের উদ্যোগের অংশ হিসেবে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ ব্যাপারে ভারতের প্রত্নতাত্ত্বিক জরিপ বিভাগ (এএসআই) একটি নির্দেশিকা প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, দর্শনার্থীরা তাজমহলের ভেতরে কোনো কিছু স্পর্শ করতে পারবেন না। এছাড়াও, প্রবেশের টিকিট অনলাইনে সংগ্রহ করতে হবে। স্থাপনাগুলোতে কোনো টিকিট বিক্রি হবে না।

এএসআইয়ের একজন উচ্চপদস্থ কর্মকর্তা জানান, তাজমহলের পুরো এলাকা দিনে তিন বার জীবাণুমুক্ত করা হবে। এ ছাড়াও, দর্শনার্থীদের সবসময় মাস্ক পরে থাকা, সামাজিক দূরত্ব বজায় রাখা এবং সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে চলা আবশ্যক।

আগ্রা জেলা ম্যাজিস্ট্রেট প্রভু সিং জানান, একই সময়ে কেবলমাত্র ৬৫০ জন দর্শনার্থীকে তাজমহল ও এর আশেপাশের এলাকায় প্রবেশ করতে দেওয়া হবে।

স্বাভাবিক সময়ে এই স্মৃতিস্তম্ভে দৈনিক প্রায় ২০ হাজার দর্শনার্থী আসতেন। করোনা মহামারি আঘাত হানার আগে, বছরে প্রায় ৭০ থেকে ৮০ লাখ মানুষ এখানে বেড়াতে যেতেন।

ভারতের উত্তরাঞ্চলের শহর আগ্রায় ১৭শ শতাব্দীতে মোঘল সম্রাট শাহজাহান তার স্ত্রী মমতাজের উদ্দেশ্যে এই স্থাপনাটি নির্মাণ করেন।

কোভিড-১৯ সংক্রমণের ঊর্ধ্বগতি রোধে আরোপিত লকডাউনের অংশ হিসেবে গত এপ্রিলের শুরুর দিকে তাজমহলে দর্শনার্থীদের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়।