বিনাশ্রমে সিংহাসন পুনরুদ্ধার স্মিথের|298969|Desh Rupantor
logo
আপডেট : ১৭ জুন, ২০২১ ১৪:৩৫
বিনাশ্রমে সিংহাসন পুনরুদ্ধার স্মিথের
অনলাইন ডেস্ক

বিনাশ্রমে সিংহাসন পুনরুদ্ধার স্মিথের

গত বছর বক্সিং ডে টেস্টের পর প্রথমবারের মতো টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে ফিরেছেন অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ। গত জানুয়ারি থেকে সাদা পোশাকের ক্রিকেটে না খেললেও কেন উইলিয়ামসনকে সরিয়ে সিংহাসন পুনরুদ্ধার করেছেন তিনি।

নিউজিল্যান্ড অধিনায়ক উইলিয়ামসন বিসর্জন দিয়েছেন ৫ পয়েন্ট। লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে মাত্র ১৪ রান করেন তিনি। নাছোড়বান্দা কনুইয়ের চোটের কারণে সিরিজের দ্বিতীয় টেস্টে ছিলেন না কিউই ব্যাটসম্যান। যার ফলে ৮৮৬ র‌্যাঙ্কিং পয়েন্ট নিয়ে দুইয়ে নেমে গেছেন উইলিয়ামসন।

টেস্ট বোলারদের মধ্যে র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে কাগিসো রাবাদার। দুই পয়েন্ট বেশি অর্জন করে সপ্তম স্থানে উঠে এসেছেন এই দক্ষিণ আফ্রিকান পেসার। সেন্ট লুসিয়ায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নেন তিনি।

এই টেস্টে ৭ উইকেট নিয়ে ক্যারিয়ারে প্রথমবারের মতো শীর্ষ ত্রিশে জায়গা করে নিয়েছে এনরিখ নর্তশে। কুইন্টন ডি কক ব্যাটসম্যানদের মধ্যে উঠে এসেছেন ১২তম স্থানে। এই স্থানে তিনি চেয়ার ভাগাভাগি করছেন চেতশ্বর পূজারার সঙ্গে। গ্রস আইলেটে অপরাজিত ১৪১ রানের ইনিংস খেলে ম্যাচ সেরা হয়ে র‌্যাঙ্কিংয়ে এই লাফ দিলেন ডি কক।

ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে এক ধাপ নিচে নেমে পাঁচে চলে গেছেন জো রুট। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে চার ইনিংসে মাত্র ৯৭ রান করেছেন তিনি। গত বছর থেকে এখনো ইংল্যান্ডের হয়ে সর্বাধিক রান করেছেন রুট। ৫০.৬৮ গড়ে ১১১৫ রান করেছেন তিনি। দ্বিতীয় স্থানে থাকা ডম সিবলি করেছেন ৬২৩ রান।