যুক্তরাষ্ট্রে জিয়াউর রহমানের নামে সড়ক নামকরণ|299765|Desh Rupantor
logo
আপডেট : ২১ জুন, ২০২১ ১৮:০৮
যুক্তরাষ্ট্রে জিয়াউর রহমানের নামে সড়ক নামকরণ
নিজস্ব প্রতিবেদক

যুক্তরাষ্ট্রে জিয়াউর রহমানের নামে সড়ক নামকরণ

যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড স্টেটের বাল্টিমোর সিটির ডিপার্টমেন্ট অব ট্রান্সপোর্ট কর্তৃপক্ষ বিএনপির প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট জিয়াউর রহমান এর নামে একটি সড়কের নামকরণ করেছে। এই সড়কের নাম রাখা হয়েছে ‘ZIAUR RAHMAN WAY’। রোববার এ নামকরণ করা হয়। 

সোমবার বিএনপি কেন্দ্রীয় দপ্তরের চলতি দায়িত্বে থাকা দলটির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। 

এতে আরো বলা হয়, বাংলাদেশি-আমেরিকান কমিউনিটি মেরিল্যান্ড আয়োজিত একটি বর্ণাঢ্য অনুষ্ঠানে কয়েক শ প্রবাসী বাংলাদেশির উপস্থিতিতে সড়কটির ফলক উন্মোচণ করেন মেরিল্যান্ড স্টেট ডেলিগেট রবিন টি লুইস।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে লন্ডন থেকে ভার্চুয়ালি যোগ দেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। বাল্টিমোর সিটির সড়কটিকে ‘জিয়াউর রহমান ওয়ে’ নামকরণ করায় সিটি কর্তৃপক্ষকে নিজের এবং পরিবারের সদস্যদের পক্ষ থেকে কৃতজ্ঞতা জানান তারেক রহমান। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন মেরিল্যান্ড হাউস মেম্বার ডেলিগেট রবিন টি লুইস, ডেলিগেট হ্যারি ভেন্ডারি, গভর্নর অফিসের কমিশনার ড. স্যাম কারকি, মেয়র অফিসের প্রতিনিধি রবার্ট জ্যাকসন, স্থানীয় মূলধারার রাজনীতিক গভর্নর অফিসের সাবেক কমিশনার আনিস আহমেদ প্রমুখ।

উদ্বোধক রবিন টি লুইস বলেন, জিয়াউর রহমানকে সম্মান জানাতে পেরে বাল্টিমোরবাসী অত্যন্ত আনন্দিত।তিনি বলেন, তাকে সম্মান জানানোর অর্থ হচ্ছে-গণতন্ত্রের প্রতি, মানুষের অধিকারের প্রতি সম্মান জানানো। জিয়া যেমন দেশ গড়েছেন, তেমনি মানুষের অধিকারও সমুন্নত রেখেছেন।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ডেলিগেট হ্যারি ভেন্ডারি বলেন, আজকের এই আনন্দ কেবল বাংলাদেশি কমিউনিটির নয়, সমগ্র এশিয়ান কমিউনিটির। এই শহরে জিয়ার নামে যে সড়কের ফলক উন্মোচিত হলো তা চির অম্লান থাকবে এবং মূলধারার রাজনীতিতে বাংলাদেশি কমিউনিটির আরো ব্যাপক অংশগ্রহণ কামনা করি।

সাবেক কমিশনার আনিস আহমেদ বলেন, জিয়াউর রহমান বাংলাদেশে উন্নয়ন ও উৎপাদনের রাজনীতির সূচনা করেছিলেন। তিনি বহুদলীয় গণতন্ত্র প্রবর্তনের মধ্য দিয়ে বাংলাদেশে সব দল ও মতের রাজনীতির সুযোগ অবারিত করেছিলেন। বিশ্বসভায় বাংলাদেশ পরিচিতি পেয়েছিলো তার মাধ্যমে। গোটা বিশ্ব আজও জিয়ার অভাব তীব্রভাবে অনুভব করে। ‘জিয়াউর রহমান ওয়ে’ নামকরণ তার প্রতি সম্মানের বহিঃপ্রকাশ।