সাঁতারে চীনের চমক|306920|Desh Rupantor
logo
আপডেট : ৩০ জুলাই, ২০২১ ০০:০০
সাঁতারে চীনের চমক
ক্রীড়া ডেস্ক

সাঁতারে চীনের চমক

অলিম্পিক সাঁতার মানেই আমেরিকা নয়ত অস্ট্রেলিয়া। এবার জাপান লড়াইয়ে নেমেছে। চীনকে নিয়ে প্রত্যাশা ছিল না অনেকেরই। কিন্তু গতকাল দেশটির নারী সাঁতারুরা বিশ্বরেকর্ড গড়ে চমকে দিয়েছেন। তাদের এই সাফল্য যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়াকে হারিয়েই। আর এই সাফল্যে যিনি নেতৃত্ব দিয়েছেন তিনি ‘বাটারফ্লাই কুইন’খ্যাত ২৩ বছরের ঝ্যাং ইউফেই। প্রথমে ২০০ মিটার বাটারফ্লাইয়ে যুক্তরাষ্ট্রের দুই সাঁতারুকে হারিয়েছেন অলিম্পিক রেকর্ড গড়ে। এক ঘণ্টা বাদে ৪ গুণিতক ২০০ মিটার ফ্রিস্টাইলে পুরো দল নিয়ে বিশ্বরেকর্ড গড়ে হারিয়েছেন যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ান সাঁতারুদের।

২০০ মিটার বাটারফ্লাইয়ে ২ মিনিট ৩.৮৬ সেকেন্ড সময় নিয়ে শেষ করেছেন ইউফেই, যা নতুন অলিম্পিক রেকর্ড। হারিয়েছেন যুক্তরাষ্ট্রের রেগান স্মিথ ও হালি ফ্লিকিঞ্জারকে। রেগান ২ মিনিট ৫.৩০ সেকেন্ডে শেষ করে জিতেছেন রুপা আর ফ্লিকিঞ্জার ২ মিনিট ৫.৬৫ সেকেন্ডে শেষ করে ব্রোঞ্জ জিতেছেন। এরপর দলগত ফ্রিস্টাইল ইভেন্টে প্রথম সাঁতরেছেন ইউফেই। ইয়েং জুনজুয়ান, ত্যাং মুহান, লি বিংজিকে নিয়ে গড়া তার দল ৭ মিনিট ৪০.৩৩ সেকেন্ডে সাঁতার শেষ করে নতুন বিশ্বরেকর্ড গড়ে স্বর্ণ জিতেছে। তাদের কাছে পরাস্ত টোকিওতে অন্যান্য ইভেন্টে স্বর্ণজয়ী আরিয়ার্নে টিটমাস ও এমা ম্যাককিওনের অস্ট্রেলিয়া (ব্রোঞ্জ) এবং কেটি লেডেটস্কির যুক্তরাষ্ট্র (রুপা)।

২০১৫ সালে সাঁতারে ক্যারিয়ার শুরু করা এই তরুণী ২০১৬ রিও অলিম্পিকে হয়েছিলেন ষষ্ঠ। তবে ২০১৮ এশিয়ান গেমসে তিন স্বর্ণ ও এক রুপা জিতে নিজেকে লাইমলাইটে নিয়ে আসেন। ডাক নাম হয়ে যায় ‘বাটারফ্লাই কুইন’। সেই থেকে অলিম্পিক স্বর্ণের প্রস্তুতি নেওয়া এ তরুণী বলেন, ‘২০১৫ সালে আমি একদম শিশু ছিলাম। কীভাবে ২০০ মিটার বাটারফ্লাইয়ে সাঁতরাতে হয় তা জানতামই না। ২০১৬তে চেয়েছিলাম অন্তত ব্রোঞ্জ জিততে, কিন্তু পারিনি। ২০১৮ থেকে আমাকে ‘বাটারফ্লাই কুইন’ বলা হচ্ছে কিন্তু আশানুরূপ সাফল্য পাচ্ছিলাম না। এই অলিম্পিকে নিজেকে বলি এখন দায়িত্ব কাঁধে নেওয়ার সময় এসেছে। এই রেসের আগে আমি খুব বিচলিত ছিলাম। কিন্তু কোচ আমাকে দুশ্চিন্তা না করার পরামর্শ দেন। সেই চেষ্টা করে অবশেষে সফল হয়েছি।’