নৌ মন্ত্রণালয়ের তদন্ত কমিটি|306946|Desh Rupantor
logo
আপডেট : ৩০ জুলাই, ২০২১ ০০:০০
পদ্মা সেতুর পিলারে ফেরির ধাক্কা
নৌ মন্ত্রণালয়ের তদন্ত কমিটি
নিজস্ব প্রতিবেদক

নৌ মন্ত্রণালয়ের তদন্ত কমিটি

পদ্মা সেতুতে ফেরির ধাক্কার বিষয়টি সরেজমিনে অনুসন্ধান করে প্রতিবেদন দেওয়ার জন্য নৌপরিবহন মন্ত্রণালয় চার সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করেছে। কমিটিকে ১০ দিনের মধ্যে নৌপরিবহন সচিবের কাছে সুপারিশসহ প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। গতকাল বৃহস্পতিবার নৌ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা জাহাঙ্গীর আলম খান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (উন্নয়ন) ড. রফিকুল ইসলাম খানকে কমিটির আহ্বায়ক করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন নৌপরিবহন অধিদপ্তরের ইঞ্জিনিয়ার অ্যান্ড শিপ সার্ভেয়ার মো. সিরাজুল ইসলাম, বিআইডব্লিউটিসির পরিচালক (অর্থ) শাহিনুর ভূঁইয়া এবং বিআইডব্লিউটিএর পরিচালক (নৌসংরক্ষণ ও পরিচালন) মো. শাহজাহান।

এ কমিটি ফেরি ব্যবস্থাপনা উন্নয়নসংক্রান্ত পর্যালোচনা, ফেরির নিরাপত্তাসংক্রান্ত পর্যালোচনা (ভ্যাসেল ট্র্যাকিং সিস্টেম-ভিটিএস এবং রেডিও সিস্টেমের কার্যকারিতা পরীক্ষা), ফেরি পরিচালনার ক্ষেত্রে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) প্রণয়ন, ফেরি মেরামত, ব্যবহৃত যন্ত্রাংশ ও ব্যয়ের কার্যকারিতা পরীক্ষা করা (অধিক পুরনো ব্যবহার অনুপযোগী ফেরিসমূহ স্ক্র্যাপ করা যায় কি না, সে বিষয়ে মতামত জানাবে।

এ ছাড়া ফেরির মাস্টার ও সংশ্লিষ্ট কর্মচারীদের যোগ্যতা, অভিজ্ঞতা ও নিয়োগ প্রক্রিয়া পরীক্ষা করা, নিরাপদ ফেরি পরিচালনার জন্য দিকনির্দেশনামূলক প্রতিবেদন প্রণয়ন করে জমা দেবে। কমিটি প্রয়োজনে এক বা একাধিক সদস্য সঙ্গে নিতে পারবে।

২৩ জুলাই সকালে মাদারীপুরের বাংলাবাজার ঘাট থেকে মুন্সীগঞ্জের শিমুলিয়া ঘাটে আসার পথে রো রো ফেরি শাহজালালের ধাক্কা লাগে পদ্মা সেতুর ১৭ নম্বর পিলারের সঙ্গে। ওই দিনই ঘটনা তদন্তে বিআইডব্লিউটিসির পরিচালক আশিকুজ্জামানকে আহ্বায়ক করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

ওই তদন্ত কমিটি বিআইডব্লিউটিসির চেয়ারম্যান সৈয়দ মো. তাজুল ইসলামের কাছে ২৫ জুলাই প্রতিবেদন দিয়েছে এবং এ ঘটনা ফেরি শাহজালালের মাস্টার ও সুকানির ‘অসতর্কতায়’ হয়েছে বলে এতে জানানো হয়েছে।