টিসিবির ট্রাকে দেরিতে পণ্য বিক্রির অভিযোগ|306949|Desh Rupantor
logo
আপডেট : ৩০ জুলাই, ২০২১ ০০:০০
টিসিবির ট্রাকে দেরিতে পণ্য বিক্রির অভিযোগ
নিজস্ব প্রতিবেদক

টিসিবির ট্রাকে দেরিতে পণ্য বিক্রির অভিযোগ

বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে রাজধানী ঢাকায় বৃষ্টি এবং কঠোর বিধিনিষেধের মধ্যে ২ বছর বয়সী শিশুসন্তানকে কোলে নিয়ে তেল, চিনি এবং ডাল কিনতে মানিক মিয়া অ্যাভিনিউতে ট্রেডিং করপোরেশন বাংলাদেশের (টিসিবি) ট্রাকের সামনে আসেন খাদিজা বেগম নামে এক ক্রেতা। সকাল ১০টায় এসে লাইনে দাঁড়ান তিনি। ১০টা থেকে বিক্রি শুরু করার কথা থাকলেও এক ঘণ্টা পরে আসে ট্রাক। এরই মধ্যে খাদিজা বেগমের মতো অন্য ক্রেতারাও বৃষ্টিতে কাকভেজা হয়ে দাঁড়িয়ে ছিলেন লাইনে।

গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় মানিক মিয়া অ্যাভিনিউতে টিসিবির ট্রাকের নির্ধারিত স্থানে দীর্ঘ লাইন দেখা যায়। ট্রাক আসার আধা ঘণ্টা পর পণ্য বিক্রি শুরু হয়। এমন পরিস্থিতিতে অনেক ক্রেতা ক্ষোভ প্রকাশ করেন।

শিশুসন্তানকে নিয়ে আসা খাদিজা বেগম বলেন, ‘করোনায় ব্যবসার অবস্থা খারাপ। এর মধ্যে লকডাউন চলায় ব্যবসা বন্ধ। তাই নিরুপায় হয়ে এ সময়ে কম টাকায় জিনিস কিনতে আসি এখানে। কিন্তু প্রায় প্রতিদিন ট্রাক আসে দেরি করে। অনেক অপেক্ষা করতে হয়।’ অনেক সময় গাড়ি আসতে দুপুর ২টা-৩টা বেজে যায় বলে অভিযোগ করেন তিনি।

ডিলারের সঙ্গে পরিচয়ের সুবাদে অনেকে একাধিকবার পণ্য কেনেন বলে অভিযোগ করেন রাজাবাজার থেকে আসা মাসুদ আলম। তিনি বলেন, ‘এখানে অনেকে সারা দিন কয়েকবার পণ্য নেন। ওরা টিসিবির ডিলারের পরিচিত হয়ে যায়। কিন্তু কেউ কিছু বলে না। এতে করে অন্যরা পান না, না পেয়ে তারা চলে যান।’

দেরিতে পণ্য বিক্রি শুরুর অভিযোগ প্রসঙ্গে মেসার্স রহিম ট্রেডার্সের বিক্রয় প্রতিনিধি মো. মানিক জানান, ‘টিসিবি থেকে মাল পেতে দেরি হয়। অনেক ট্রাক দাঁড়িয়ে থাকে মাল নেওয়ার জন্য। আমরা যখন পাই তখনই চলে আসি।’

ঈদুল আজহা উপলক্ষে বিরতির পর শোকের মাস আগস্টকে সামনে রেখে ২৬ জুলাই থেকে টিসিবি ট্রাকে ফের তেল, চিনি এবং ডাল বিক্রি শুরু করে। এ কার্যক্রম ২৬ আগস্ট পর্যন্ত চলবে।

ইতিমধ্যে দেশজুড়ে টিসিবির ৪০০ ভ্রাম্যমাণ ট্রাকে পণ্য বিক্রি করা হচ্ছে। এর মধ্যে ঢাকা সিটিতে ৮০টি ও চট্টগ্রাম সিটিতে ২০টি ট্রাক থাকার কথা। এ ছাড়া প্রতিটি মহানগর ও জেলা শহরেও ট্রাক সেলের মাধ্যমে পণ্য বিক্রি করা হচ্ছে। পাশাপাশি টিসিবির বিক্রয়কেন্দ্রগুলোতে পাওয়া যাবে সকল পণ্য। সয়াবিন তেল লিটারপ্রতি ১০০ টাকা, চিনি এবং মসুর ডাল ৫৫ টাকা করে বিক্রি করছে টিসিবি।