ভেনিসে সিনেমা নির্বাচন অত্যন্ত গর্বের|307106|Desh Rupantor
logo
আপডেট : ৩১ জুলাই, ২০২১ ০০:০০
ভেনিসে সিনেমা নির্বাচন অত্যন্ত গর্বের
মাসিদ রণ

ভেনিসে সিনেমা নির্বাচন অত্যন্ত গর্বের

তরুণ প্রজন্মের মেধাবী অভিনেত্রী রিকিতা নন্দিনী শিমু। ‘মেড ইন বাংলাদেশ’ সিনেমায় অভিনয় করে সম্ভাবনা তৈরি করেন। ওয়েব সিরিজ ‘তকদীর’-এ প্রশংসা কুড়িয়েছেন। তার অভিনীত সিনেমার ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে ভেনিসে। তার সঙ্গে কথা বলেছেন মাসিদ রণ

ভেনিসে ওয়ার্ল্ড প্রিমিয়ার...

ভারতের ন্যাশনাল অ্যাওয়ার্ড বিজয়ী পরিচালক আদিত্য বিক্রম সেনগুপ্তর ‘ওয়ান্স আপন আ টাইম ইন কলকাতা’ সিনেমায় কাজ করেছি। কলকাতায় এটাই আমার প্রথম ও এখন পর্যন্ত একমাত্র সিনেমা। শ্যুটিং করেছিলাম ২০১৮-এর শেষের দিকে। গত ২৬ জুলাই রাতে জানতে পেরেছি সিনেমাটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হতে যাচ্ছে ৭৮তম ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। বিষয়টি আসলেই খুব আনন্দের ও গর্বের। উৎসব শুরু হবে ১ সেপ্টেম্বর এবং শেষ হবে ১১ সেপ্টেম্বর। একমাত্র ভারতীয় সিনেমা হিসেবে উৎসবের হরাইজন বিভাগে সিলেক্ট হয়েছে আমাদের ছবিটি। এ সিনেমাটিতে আমি ছাড়াও বাংলাদেশের আরও দুজন কাজ করেছেন। তারা হলেন শিল্প নির্দেশক সাদ্দাম খন্দকার জয় ও কস্টিউম ডিজাইনার তানসিনা শাওন।

ওয়ান্স আপন আ টাইম ইন কলকাতা...

‘ওয়ান্স আপন আ টাইম ইন কলকাতা’ সিনেমাটি কলকাতাকে নিয়ে। সেই শহরের এক মেয়ের চরিত্রে অভিনয় করেছি আমি। সিনেমাটি তৈরি হয়েছে সত্য ঘটনা অবলম্বনে। গল্পটি একজন মায়ের, যে কিনা তার নতুন পরিচয়, স্বাধীনতা এবং ভালোবাসা খুঁজছেন। শিগগিরই তিনি আবিষ্কার করেন যে, এই পরিস্থিতিতে তিনি একা নন।

সুযোগ...

পরিচালক আদিত্য বিক্রম সেনগুপ্ত কোনো একটি চলচ্চিত্র উৎসবে ‘মেড ইন বাংলাদেশ’-এ আমার অভিনয় দেখে তার ছবিতে নেওয়ার কথা ভেবেছিলেন। পরে অনলাইনে অডিশন দিয়েছিলাম। কারণ, তার আগের দুটি ছবি ‘আসা যাওয়ার মাঝে’ ও ‘জোনাকি’ দেখেছিলাম। দুটি ছবিই আন্তর্জাতিকভাবে এবং বাংলা ভাষাভাষীদের কাছে সমাদৃত হয়েছে। মন থেকে সব সময় এই ধরনের কাজ করতে চেয়েছি। স্বপ্ন ছিল যদি তার ছবিতে কাজ করার। বুঝতে পারিনি সেই স্বপ্ন এত দ্রুত পূরণ হতে চলেছে।

অভিজ্ঞতা...

শ্যুটিং শুরুর বেশ আগেই কলকাতা চলে যাই। অনেক দিন রিহার্সাল চলেছে। কলকাতার ভাষা বাংলা হলেও আমাদের সঙ্গে যথেষ্ট পার্থক্য আছে। বিশেষ করে সংলাপ থ্রোয়িংটা আলাদা। আমাকে সেটি শিখিয়ে নিয়েছেন। একবারের জন্য বুঝতেও পারিনি অন্য দেশে কাজ করছি। সহশিল্পীরাও আমাকে সব সময় সহযোগিতা করেছেন।

কম কাজ...

অভিনয়ের সঙ্গে আছি অনেক দিন। কিন্তু খুব কম কাজ করেছি। ‘রানওয়ে’, ‘মাটির প্রজার দেশে’, ‘আন্ডার কনস্ট্রাকশন’ ও ‘মেড ইন বাংলাদেশ’ এই চারটি সিনেমায় কাজ করা হয়েছে। তবে আমি সৌভাগ্যবান যে দেশের মেধাবী নির্মাতাদের দারুণ সব গল্পে কাজের সুযোগ পেয়েছি। তাই অভিনয় ক্যারিয়ার নিয়ে আমার কোনো আক্ষেপ নেই। আমি বিভিন্ন ধরনের গল্পের ছবির প্রস্তাব পাই। তবে সেই সব প্রস্তাবেই হ্যাঁ বলেছি যে চরিত্রটি আমার মনের মতো। গল্প এবং চরিত্রটা যদি সুন্দর হয়, তাহলে সেই ছবিতে অভিনয় করতে আপত্তি নেই।