যুক্তরাজ্যের রণতরীবহরকে সতর্ক করল চীন|307142|Desh Rupantor
logo
আপডেট : ৩১ জুলাই, ২০২১ ০০:০০
যুক্তরাজ্যের রণতরীবহরকে সতর্ক করল চীন
রূপান্তর ডেস্ক

যুক্তরাজ্যের রণতরীবহরকে সতর্ক করল চীন

দক্ষিণ চীন সাগরে প্রবেশ করা যুক্তরাজ্যের রণতরীবহরকে সতর্ক করে দিয়েছে চীন। তারা এই এলাকায় যেকোনো ধরনের ‘অনুচিত’ কাজ করা থেকে বিরত থাকতে বলেছে বলে জানিয়েছে বিবিসি।

সিঙ্গাপুর নৌবাহিনীর সঙ্গে যৌথ মহড়া চালাচ্ছে যুক্তরাজ্যের নৌবাহিনী। ‘ফ্রিডম অব নেভিগেশন’ নামের এই মহড়ায় যুক্তরাজ্যের পক্ষে নেতৃত্ব দিচ্ছে দেশটির বিমানবাহী রণতরী এইচএমএস কুইন এলিজাবেথ। বর্তমানে এই রণতরীবহর দক্ষিণ চীন সাগর দিয়ে জাপানের দিকে যাচ্ছে।

যৌথ এই মহড়ার দিকে পেইচিং গভীরভাবে নজর রাখছে বলে চীনের গণমাধ্যম গ্লোবাল টাইমস এক প্রতিবেদনে জানায়। এতে বলা হয়, এই মুহূর্তে চীনের পিপলস লিবারেশন আর্মি নেভির যুদ্ধের জন্য পূর্ণ প্রস্তুত রয়েছে। যুক্তরাজ্য এখনো তাদের ঔপনিবেশিক আমলে পড়ে আছে বলেও মন্তব্য করেছে চীন।

দক্ষিণ চীন সাগরের বেশিরভাগ অংশ নিজেদের বলে দাবি করে চীন। যদিও তাদের এই দাবি ২০১৬ সালে আন্তর্জাতিক আদালতের রায়ের বিপরীত। তা সত্ত্বেও দক্ষিণ চীন সাগর নিয়ে নিজেদের একগুঁয়ে মনোভাব অব্যাহত রেখেছে চীন। তারা এই বিতর্কিত এলাকায় নানা স্থাপনা নির্মাণ করেছে। এ নিয়ে প্রতিবেশী দেশগুলোর ঘোর আপত্তি রয়েছে।

দক্ষিণ চীন সাগরে যুক্তরাজ্যের এই মহড়া ২০১৮ সালের উত্তেজনাকর পরিস্থিতির পুনরাবৃত্তি ঘটাতে পারে বলে মনে করছেন লন্ডনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান রয়্যাল ইউনাইটেড সার্ভিসেস ইনস্টিটিউটের (রুসি) জ্যেষ্ঠ গবেষক ভিরলে নউইউন্স। তবে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাজ্যের সঙ্গে চীন সরাসরি সংঘাতে জড়াবে না বলেও মনে করেন তিনি।

২০১৮ সালে দক্ষিণ চীন সাগরে প্রবেশ করেছিল ব্রিটিশ রণতরী এইচএমএস অ্যালবিয়ন। তখন এই রণতরীটির ২০০ মিটারের মধ্যে চলে এসেছিল চীনের একটি যুদ্ধজাহাজ। যুক্তরাজ্যের রণতরীটিকে জলসীমা ত্যাগ করার জন্য সতর্ক করে চীন।