মেক্সিকোকে পেল ব্রাজিল |307283|Desh Rupantor
logo
আপডেট : ১ আগস্ট, ২০২১ ০০:০০
মেক্সিকোকে পেল ব্রাজিল
স্বাগতিকদের মুখোমুখি স্পেন
ক্রীড়া ডেস্ক

মেক্সিকোকে পেল ব্রাজিল

টোকিও অলিম্পিকে পুরুষ ফুটবল ইভেন্টের সেমিফাইনালে উঠেছে ব্রাজিল। গতকাল শনিবার কোয়ার্টার ফাইনালে ব্রাজিল ১-০ গোলে হারিয়েছে মিসরকে। অপর কোয়ার্টার ফাইনালে অতিরিক্ত ৩০ মিনিটের খেলা শেষে স্পেন ৫-২ গোলে আইভরি কোস্টকে হারায়। নির্ধারিত সময়ে ম্যাচটি ২-২ সমতায় ছিল। স্বাগতিক জাপান টাইব্রেকারে হারিয়েছে নিউজিল্যান্ডকে। আর মেক্সিকো ৬-৩ গোলের বড় জয় পেয়েছে দক্ষিণ কোরিয়ার সঙ্গে।

টোকিওতে স্বর্ণ ধরে রাখার মিশনে ভালোভাবেই এগুচ্ছে ব্রাজিল। কোয়ার্টার ফাইনালে ম্যাচের ৩৭ মিনিটের সময় গোল করেন ম্যাথিউস কুনহা। গোলের উদ্দেশ্যে ব্রাজিল শট নেয় মোট ১১টি, যার মধ্যে পাঁচটি ছিল লক্ষ্যে। পাঁচ শটের কেবল দুটি লক্ষ্যে রাখতে পারে মিসর। ব্রাজিলের জন্য সেমিফাইনালে মাথা ব্যথার কারণ হতে পারে মেক্সিকো। ২০১২ লন্ডন অলিম্পিকের ফাইনালে মেক্সিকোর কাছে হেরেছিল ব্রাজিল। সেবার মেক্সিকো ২-১-এ হারিয়েছিল ব্রাজিলকে।

এদিকে স্পেন ও আইভরি কোস্টের ম্যাচটি দেখে ইউরো ২০২০-এর শেষ ষোলোতে হওয়া স্পেন ও ক্রোয়েশিয়ার ম্যাচটির কথা মনে পড়ে যায়। ইউরোর শেষ ষোলোতে স্পেন ও ক্রোয়েশিয়ার ম্যাচটি নির্ধারিত সময়ে ৩-৩-এ শেষ হওয়ার পর অতিরিক্ত ৩০ মিনিটের সময়ে দুই গোল করেছিল স্পেন। গতকাল অলিম্পিকে অতিরিক্ত ৩০ মিনিটে স্পেন করল তিন গোল। স্প্যানিশদের হয়ে ম্যাচে হ্যাটট্রিক করেন রাফা মির। নির্ধারিত সময়ে ছিল ১-১। নাটকের তখনো বাকি। ইনজুরি সময়ে একটি করে গোল করে আইভরি কোস্ট ও স্পেন। তাতে ২-২ সমতায় শেষ হয়। পরে অতিরিক্ত সময়ের ৭ মিনিটে পেনাল্টি থেকে মিকেল ওয়ারজাবাল এবং মির আরও দুই গোল (১১৭ মিনিট ও ১২০ + ১ মিনিট) করে নিজের হ্যাটট্রিক পূরণ করেন। স্পেন জেতে ৫-২-এ।

জাপান ও নিউজিল্যান্ডের ম্যাচটি নির্ধারিত ও অতিরিক্ত সময়ে গোলশূন্য অবস্থায় শেষ হয়। পরে টাইব্রেকে জাপান ৪-২-এ হারায় নিউজিল্যান্ডকে।